কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কিছু মানুষ ভ্যালন্টাইনস ডে দুচোখে দেখতে পারেন না! ছবি: সংগৃহীত

আপনি ভ্যালেন্টাইনস ডে অপছন্দ করেন যে ৩টি কারণে!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫৮
আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৩:৫৮

(প্রিয়.কম) ১৪ ফেব্রুয়ারি হলো ভ্যালেন্টাইনস ডে বা ভালোবাসা দিবস। চকলেট, গোলাপ ফুল আর হার্ট শেপড বেলুনের ছড়াছড়ি এই দিনে। কিছু মানুষ দিনটিকে চরম অপছন্দ করেন! তারা ভ্যালন্টাইনস ডেকে বস্তাপচা, অতিরঞ্জিত, বা শুধুই ব্যবসায়ীদের মুনাফা করার একটি দিন মনে করেন। এর পেছনে অবশ্যই কিছু বিজ্ঞানসম্মত কারণ রয়েছে! দেখে নিন কেন ভালোবাসা দিবসটি আপনার চক্ষুশূল।

১) আপনি বিদ্রোহী

মার্কেটিংয়ের ভাষায় একটি তত্ত্ব আছে যাকে বলে ‘রেজিসটেন্স থিওরি’।  এই তত্ত্ব মতে, একটি নির্দিষ্ট আচরণ সবাই করছে বলে আপনাকেও সেই আচরণ করতে হবে এমন পরিস্থিতি তৈরি হলে, মানুষ ওই আচরণ করতে চায় না। ভালোবাসা দিবসের ক্ষেত্রেও ব্যাপারটা তাই! সবাই দিনটিকে উদযাপন করছে ও আপনিও করবেন বলে আশা করা হচ্ছে, এ কারণেই শুধুমাত্র স্রোতের বিপরীতে যাওয়ার জন্য কিছু মানুষ দিনটিকে অপছন্দ করেন। এই দিনটির সাথে কোনো ধর্মীয় যোগসূত্র যেহেতু নেই, তাই একে নিয়ে নাক সিঁটকানোতেও কেউ আপত্তি করেন না। এই দিনে প্রেমিক বা প্রেমিকাকে উপহার দিতে হবে, এমন নিয়ম নিয়েও অনেকের আপত্তি।  দেখা যায়, ভালোবাসা দিবস সবচেয়ে অপছন্দ করেন সেসব মানুষ যারা সিঙ্গেল বা নতুন নতুন সম্পর্কে জড়িয়েছেন এমন মানুষ।

২) আপনি সম্পর্কে স্বাচ্ছন্দ্যবোধ করেন না

কিছু মানুষ ভালোবাসার সম্পর্কে স্বাচ্ছন্দ্যবোধ করেন না। শিশুকাল থেকেই কিছু মানুষ ‘অ্যাটাচমেন্ট’ বা আরেকজন মানুষের সাথে শারীরিক ও মানসিক সংযোগ অপছন্দ করেন। তারা ভালোবাসার মানুষের সাথেও আবেগের দিক দিয়ে নিরুত্তাপ থাকেন। এসব মানুষ ভালোবাসা দিবসের পুরো ধরনটাই অপছন্দ করেন। শুধু তাই নয়, তারা প্রেমের সম্পর্কের বর্ষপূর্তি, বিবাহবার্ষিকী বা প্রেমিক/প্রেমিকার জন্মদিন- এসব দিবসও উদযাপন করতে পছন্দ করেন না।

৩) দিবসটি নিয়ে আপনি অতিরিক্ত চিন্তা করছেন

কেউ ভালোবাসা দিবস নিয়ে খুবই আশাবাদী, কেউ আবার তা নিয়ে বিরক্ত। আসলে ভালোবাসা দিবস সামনে বলেই তারা এমন ভাবছেন। দিবসটি চলে গেলে তারা আর এ নিয়া মাথাই ঘামাবেন না!

২০১০ সালের এক গবেষণায় ভালোবাসা দিবস নিয়ে কী ভাবছেন, এ প্রশ্ন একবার করা হয় জানুয়ারির মাঝামাঝি দিকে, আর একবার প্রশ্নটি করা হয় ফেব্রুয়ারির ১৬ তারিখে। দেখা যায়, যারা সম্পর্কে আছেন তারা খুব উৎসাহিত ছিলেন ভ্যালেন্টাইন ডে নিয়ে, আর সিঙ্গেল মানুষরা বেশ নেতিবাচক চিন্তা করছিলেন। কিন্তু দিবসটা পার হয়ে গেলে তাদের সবারই অনুভূতি স্তিমিত হয়ে আসে। তাই ভ্যালেন্টাইন ডে উপলক্ষে কোনো রেস্টুরেন্ট ছাড় দিতে দেখলে আপনার বিরক্ত হওয়ার কোনো কারণ নেই। দাঁতে দাঁত চেপে থাকুন। প্রতি বছরের মতো এবারো ভালোবাসা দিবস আসবে, চলেও যাবে!

সূত্র: লাইভ সায়েন্স

প্রিয় লাইফ/আর বি/রুহুল