কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

একা একা কীভাবে কাটাবেন ভালোবাসা দিবস? ছবি: প্রিয়.কম

ভ্যালেন্টাইন’স ডে’র আগেই ব্রেকআপ?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪৮
আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:৪৮

(প্রিয়.কম) ভ্যালেন্টাইন’স ডে কারো খুব পছন্দ, কারো আবার একেবারেই অপছন্দ! কিন্তু ভ্যালেন্টাইন’স ডে’র কিছুদিন আগে যাদের ব্রেকআপ হয়েছে, তারা তো এই দিনটিকে দু’চোখে দেখতে পারেন না! আপনি নিশ্চয়ই প্রিয় মানুষটিকে নিয়ে সারা দিনের প্ল্যান করেছিলেন। এখন আপনাকে একাই দিনটি কাটাতে হবে, আর অন্যান্য জুটিকে দেখে কাটা ঘায়ে পড়বে নুনের ছিটা! তবে সিঙ্গেল হলেও এই দিনটিকে উপভোগ করতে আপনার বাধা নেই কোনো। দেখে নিন একাকীই ভ্যালেন্টাইন’স ডে পার করার কিছু টিপস—

১) নিজের যত্ন নিন

ব্রেকআপ আদিখ্যেতার কোনো বিষয় নয়। বরং এতে একজন মানুষের ওপর বেশ মানসিক ধকল যায়। ঘুম ও খাওয়া কম হওয়ায় শারীরিকভাবেও দুর্বল হয়ে পড়েন। এ সময়ে নিজের যত্ন নেওয়ার জন্য ভ্যালেন্টাইন’স ডে বেছে নিতে পারেন। ম্যানিকিওর বা মাস্যাজ করান, ছেলেরা বিলাসবহুল কোনো স্যালুনে শেভ করাতে পারেন। এমন কাজ করুন, যাতে আপনি নিজেকে খুশি করতে পারেন।

২) নিজের জন্য কিছু কিনুন

প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার কিনে দেওয়া জিনিসগুলো ঘর থেকে দূর করুন এবং তার বদলে নিজের জন্য কিছু কিনুন। শপিং করলে অনেকেরই মন চট করে ভালো হয়ে যায়।

৩) মন খারাপ করতে ভয় পাবেন না

ব্রেকআপের পর অনেকেই রেগে থাকেন। ভাবেন দুঃখ করাটা দুর্বলতার লক্ষণ। কিন্তু একজন মানুষের সাথে আপনার ছাড়াছাড়ি হয়ে গেছে, দোষ যারই হোক না কেন, আপনি দুঃখ পেতেই পারেন। এতে দোষের কিছু নেই। কান্নার জন্যেও নিজেকে সময়ে দিতে পারেন।

৪) অন্য সিঙ্গেল বন্ধুদের সাথে সময় কাটান

হ্যাঁ, প্রেমিক বা প্রেমিকা নেই, তাতে কী? আপনার সব বন্ধু তো আর প্রেম করছে না বা বিবাহিত নয়। অনেকেই আছেন সিঙ্গেল। তারা একসাথে আড্ডা দিতে পারেন বা শহর থেকে একটু বাইরে ঘুরে আসতে পারেন। এমনকি বাসায় দাওয়াত দিয়ে খাওয়া-দাওয়া ও সিনেমা দেখতে পারেন।

৫) সেলেব্রিটি ক্রাশের সাথে সময় কাটান

নিশ্চয়ই কোনো সেলেব্রিটিকে আপনি পছন্দ করেন! তিনি অভিনেতা বা অভিনেত্রী হলে তার সিনেমা দেখে দিনটি কাটাতে পারেন বা খেলোয়াড় হলে তার পুরনো কোনো খেলা দেখতে পারেন, সাক্ষাৎকার দেখতে পারেন ইউটিউবে।

৬) ভলান্টিয়ার কাজ করতে পারেন

নিজের এলাকাতেই দেখবেন ভলান্টিয়ার কাজের অনেক সুযোগ রয়েছে। সুবিধাবঞ্চিত শিশুদের পড়ানো, খাওয়ানো, বৃদ্ধাশ্রমে এক বেলা সময় দেওয়া, রক্ত দেওয়া—এ ধরনের অনেক কাজ করতে পারেন। গবেষণায় দেখা যায়, ভলান্টিয়ারের কাজ করলে মন ভালো হয়।

৭) মজাদার কোনো খাবার খান

হয়তো ভেবে রেখেছিলেন প্রেমিক বা প্রেমিকার সাথে প্রিয় কোনো রেস্টুরেন্ট গিয়ে খাবেন। তা আর করা যাচ্ছে না।  কিন্তু আপনি একাই গিয়ে খেতে পারেন। এতে সুবিধাটা হলো, আপনার যা পছন্দ তাই শান্তি করে খেতে পারবেন। কেউ দেখতে আসবে না আপনি হাপুস-হুপুস করে খাচ্ছেন কি না, খাওয়ার সময় শব্দ হচ্ছে কি না। পছন্দের খাবারটা খেতে পারবেন যত খুশি।

৮) নিজের লুক পাল্টে ফেলুন

ব্রেকআপের পর অনেক মেয়েই চুল কেটে ফেলেন। চুল কাটার সময়ে খেয়াল রাখুন নিজের স্বাভাবিক স্টাইলের চেয়ে বেশি ভিন্ন কোনো কাট যেন না হয়। কারণ এ সময়ে আবেগের আতিশয্যে কোমর ছাপানো চুল কেটে বব কাট করে ফেললে পরে নিজের ওপরেই রাগ হবে। কিনতে পারেন নতুন কিছু পোশাক। ছেলেরাও চুল ও দাড়ির কাটে ভিন্নতা আনতে পারেন।

৯) ফোন থেকে দূরে থাকুন

একটা দিনের জন্য ফোনালাপ, মেসেজ, ফেসবুক, ই-মেইল থেকে নিজেকে ছুটি দিন। এতে আপনার ঘুম ভালো হবে, কাজে মন বসবে, আর অন্য কাপলদের আপলোড করা ছবি দেখে গা জ্বলারও উপায় থাকবে না।

১০) এক্সের অপছন্দের কিছু করুন

আপনার এক্স, অর্থাৎ প্রাক্তন প্রেমিক বা প্রেমিকা কি আপনার কোনো কাজে খুব বিরক্ত হতেন? আপনার প্রিয় গায়কের গান শোনা পছন্দ করতেন না? আপনি হাই হিল পরলে বকাঝকা করতেন? তাহলে ঠিক সেই কাজটাই করুন এই ভ্যালেন্টাইন’স ডে’তে। কারণ এখন আপনি স্বাধীন।

সূত্র: হাফিংটন পোস্ট

প্রিয় লাইফ/আর বি/আজাদ চৌধুরী