কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আর্সেনাল উইঙ্গার অ্যালেক্স আইওবি ও বলিউড অভিনেত্রী এশা গুপ্তা। ছবি: সংগৃহীত।

আর্সেনাল ফুটবলারকে গরিলা সম্বোধন, বিপাকে বলিউড অভিনেত্রী

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ৩০ জানুয়ারি ২০১৯, ১৪:২৩
আপডেট: ৩০ জানুয়ারি ২০১৯, ১৪:২৩

(প্রিয়.কম) বলিউড অভিনেত্রী ও সাবেক মিস ইন্ডিয়া প্রতিযোগী এশা গুপ্তা। ২০১২ সালে বলিউডে রাজকীয় অভিষেকের পর হঠাৎই যেন হারিয়ে গিয়েছিলেন এই অভিনেত্রী। ‘জান্নাত টু’ ‘রাজ ৩’ ও ‘চক্রব্যূহ’ ছবিতে তিনি ছিলেন একক নায়িকা। ওই বছর সেরা নবাগতার মনোনয়নও পেয়েছিলেন।

মাঝে বেশ কিছুদিন তাকে দেখা যায়নি রূপালী পর্দায়। তবে গত তিন-চার বছর ধরে আবারও বলিউড কাঁপাচ্ছেন ৩৩ বছর বয়সী এই নায়িকা। কদিন আগে ভারতীয় ক্রিকেটার হার্দিক পান্ডের সঙ্গে প্রেম রয়েছে - এমন গুজবও উঠেছিল। তবে এবার ভিন্ন এক কারণে আলোচনায় বলিউডের এই তারকা। কারণ এশা গুপ্তার বিরুদ্ধে বর্ণবাদী আচরণের গুরুতর অভিযোগ উঠেছে।

আর্সেনালের জার্সি গায়ে গানারদের স্টেডিয়ামে এশা গুপ্তা। ছবি: সংগৃহীত

ইংলিশ ক্লাব আর্সেনালের পাঁড় ভক্ত বলেই পরিচিত এশা গুপ্তা। ২০১৭ সালে ক্লাবটির অ্যাওয়ে জার্সিও উন্মোচন করেছিলেন বলিউডের এই তারকা অভিনেত্রী। এফএ কাপে সম্প্রতি ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে হেরে বিদায় নেয় আর্সেনাল। ওই ম্যাচ চলাকালীন বন্ধু বরুণের সঙ্গে চ্যাটিং করছিলেন।

এক পর্যায়ে বরুণ আর্সেনালের নাইজেরিয়ান উইঙ্গার অ্যালেক্স আইওবিকে ‘গরিলামুখো’ বলে সম্বোধন করেন। শুধু তাই নয় এশার বন্ধু আরও বলেন, মানবজাতি গরিলা থেকে বিবর্তনের  মাধ্যমে পরিবর্তিত হয়েছে কিন্তু আইওবি গরিলাই থেকে গেছে। একই সঙ্গে গানারদের একাদশে আইওবিকে দেখতে চান না বলেও জানান তিনি। 

এশার পোস্ট করা ওই স্ক্রিনশট।

সামাজিক যোগাযোগের মাধ্যম ইনস্টাগ্রামের চ্যাটবক্সে বরুণ লিখেছেন, ‘আমাদের উইঙ্গের সমস্যা দূর করতে হবে। উইং পজিশনে আমি ওই গরিলামুখো আইওবিকে আর দেখতে চাই না। ও খুব বাজে। মনে হয় যেন বিবর্তনবাদ ওর কাছে এসে থেমে গেছে। ও যেন নিয়ানডার্থাল (চার লাখ বছর আগের গুহা মানব) থেকে মানুষে রূপান্তরিত হয়নি।’

ওই কথোপকথনের স্ক্রিনশট নিয়ে ইনস্টাগ্রামে পোস্ট করেন এশা। এরপরই তীব্র সমালোচনার মুখে পড়েন বলিউডের এই অভিনেত্রী। সমর্থকদের মতে, বরুণ তো বর্ণবাদী মন্তব্য করেছেই, এশা সেটা সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে আরও উসকে দিয়েছে। এশাকেও বর্ণবাদী বলতে কুণ্ঠাবোধ করেননি তার অনুসারীরা।

ক্ষমা চেয়ে এশা গুপ্তার পোস্ট।

তীব্র নিন্দার মুখে অবশ্য পোস্টটি সরিয়ে ফেলেন এশা। পরে সামাজিক যোগাযোগের আরেকটি মাধ্যম টুইটারে ক্ষমা চান এই বলিউড তারকা। একটি পোস্টে তিনি লিখেছেন, ‘আমি আসলে বর্ণবাদী মানসিকতা নিয়ে ওসব বলিনি। নিজেদের হতাশা প্রকাশ করছিলাম। স্টুপিডিটির জন্য আমি খুবই দুঃখিত। আমাকে ক্ষমা কর বন্ধুরা।’

এতেও অবশ্য কাজ হয়নি কোনো। আর্সেনাল সমর্থকরা রীতিমত ধুয়েই দিচ্ছেন তাকে।

প্রিয় খেলা/রুহুল