কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: pixabay

ভালোবাসার মানুষটির ব্যাপারে কতটা জানেন আপনি?

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০১৯, ২০:৫৩
আপডেট: ২৯ জানুয়ারি ২০১৯, ২০:৫৩

(প্রিয়.কম) আজকাল প্রেমে প্রতারণার হার যেন অদ্ভুতভাবেই বেড়ে গেছে। সম্পর্ক যেমন অহরহ তৈরি হচ্ছে, তেমনি হুট করে ভেঙেও যাচ্ছে। কিন্তু কেন? অনেকগুলো কারণের মাঝে একটি হচ্ছে খুব ভালোভাবে না জেনেই তাড়াহুড়ায় সম্পর্কে জড়িয়ে যাওয়া এবং সম্পর্কে জড়াবার পর মানুষটির নানান দিক আবিষ্কার করে আশাহত হওয়া।

আপনি কি আছেন কোনো প্রেমের সম্পর্কে? তাহলে নিজেকে করুন এই প্রশ্নগুলি। চট করেই বুঝে যাবেন ভালোবাসার মানুষটির ব্যাপারে ঠিক কতটা জানেন আপনি। একইসঙ্গে পরিমাপ করতে পারবেন আপনাদের সম্পর্কের গভীরতাও।

তার বিস্তারিত পারিবারিক পরিচয় জানেন কি?

বিস্তারিত পরিচয় মানে কেবল পিতা-মাতা, ভাইবোনের নাম নয়। বরং আত্মীয়-স্বজনের ব্যাপারেও জানা। কে কী করেন, কী পেশা, কোথায় থাকেন ইত্যাদি জানাটাও কিন্তু দীর্ঘমেয়াদি সম্পর্কের জন্যে জরুরি। একজন মানুষের পরিবার-পরিজন সম্পর্কে বিস্তারিত জানলে তার পারিবারিক স্ট্যাটাস বা পরিবারের মানসিকতা সম্পর্কেও সহজেই জানা ও বোঝা যায়।

তার সঠিক ও বিস্তারিত ঠিকানা জানেন কি?

আপনার প্রিয় মানুষটি কোথায় থাকেন? কোথায় তার বাসার ঠিকানা, গ্রামের বাড়ির ঠিকানা- জানেন কি? ভাবছেন মোবাইল ফোনের যুগে এসব জানা জরুরি নয়। কিন্তু আসলে খুব জরুরি। কোনো একটা বিপদে কোথায় তাকে খুঁজে পাবেন, সেই তথ্য কি আপনি সঠিক ও বিস্তারিতভাবে জানেন?

তিনি কী করেন, কত বেতন পান, সত্যিকারের পেশা কী?

এই তথ্যটি আমরা অনেকেই গুরুত্বের সঙ্গে বিবেচনা করি না। কিন্তু যার সঙ্গে আপনি জীবন শুরু করার কথা ভাবছেন, সেই মানুষটির পেশার ব্যাপারে বিস্তারিত জানতে হবেই। তার উপার্জিত অর্থ সৎ পথে উপার্জিত না অসৎ, তিনি কোনো বেআইনি কর্মকাণ্ডে জড়িত কি না ইত্যাদি জানা অত্যন্ত জরুরি। একইসঙ্গে এটাও জানা জরুরি যে তিনি যা উপার্জন করেন, সেটা বিবাহের জন্যে উপযুক্ত কি না।

তার স্বপ্ন কী, আদর্শ কী? 

এমনটা কিন্তু অহরহ হয়। দুটি মানুষ প্রেম করে কাছে আসে, সংসার পাতে, এক সময়ে বের হতে থাকে দুজনের আদর্শের পার্থক্য। আবার এমনও হয় যে আপনি যে মানুষটিকে নিয়ে স্বপ্ন দেখে চলেছেন, তার স্বপ্ন হয়তো অন্য কিছু নিয়ে। আর ভবিষ্যৎ স্বপ্নে আপনার জন্যে কোনো স্থান নেই। কিংবা তিনি যেমন ভবিষ্যৎ গড়তে চান, আপনার তাতে বিন্দুমাত্র আগ্রহ নেই। এমন অবস্থায় সম্পর্কে ফাটল ধরে, বিয়ে হলে ডিভোর্স হয়। তাই ভবিষ্যৎ পরিকল্পনা ও আদর্শের ব্যাপারে বিস্তারিত জেনে রাখা জরুরি।

সম্পর্ক একদিনে হয় না, তিল তিল করে গড়ে তুলতে হয় একটি সুন্দর সম্পর্ক। আর তার প্রথম ধাপ হচ্ছে পরস্পরের ব্যাপারে বিস্তারিত জানা।

প্রিয় লাইফ/ আর বি