কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জানুয়ারি মাসটি আসলে ভ্রমণের জন্য বেশ ভালো সময়। ছবি: সংগৃহীত

কম খরচে ফ্লাইট পেতে জানুয়ারিই কী সবচেয়ে ভালো সময়?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ জানুয়ারি ২০১৯, ১১:৪৪
আপডেট: ২২ জানুয়ারি ২০১৯, ১১:৪৪

(প্রিয়.কম) বছরের শুরুতেই অনেকে ভেবে রাখেন কোনো এক মাসে ছুটি নিয়ে দেশের ভেতরে বা বাইরে ভ্রমণে যাবেন। তার জন্য জানুয়ারি মাসেই বিমানের টিকেট কেটে রাখেন তারা, কারণ একটি প্রচলিত ধারণা হলো, জানুয়ারি মাসে ফ্লাইটের খরচ কম পাওয়া যায়। কিন্তু তা কী সত্যি?

হিপমাঙ্ক ট্রাভেল সাইট জানায়, জানুয়ারি মাসে ডমেস্টিক ফ্লাইট বুকিং করা যায় কম খরচে। আরেকটি ট্রাভেল সাইট কায়াক হাফিংটন পোস্টকে জানায়, অন্যান্য মাসের তুলনায় জানুয়ারি মাসেই কম খরচে ফ্লাইট বুক করা যায়। তবে কম খরচে ফ্লাইট বুক করার দুইটি শর্ত আছে। আপনি কবে ভ্রমণ করবেন এবং কবে টিকেট কিনবেন, তার ওপর নির্ভর করে ফ্লাইটের খরচ।

ইন্টারন্যাশনাল ফ্লাইটের জন্য বেশিরভাগ মানুষই কমবেশি ৩ মাস আগে ফ্লাইট বুক করেন। অর্থাৎ জানুয়ারি মাসে যারা টিকেট কেনেন তাদের ভ্রমণের সময়টা হয় মার্চ বা এপ্রিল। এসব মাসে আসলেই কম খরচে ভ্রমণ করা যায়, এ কারণে জানুয়ারি মাসে টিকেট কিনলে তা একটু সস্তা পড়ে।

কায়াকের ২০১৯ সালের ট্রাভেল গাইড অনুযায়ী, ডমেস্টিক ফ্লাইট বুক করা উচিত ১ মাস আগে। দেশের বাইরে যেতে হলে আরও আগে ফ্লাইট বুক করা উচিত। সেন্ট্রাল আমেরিকার জন্য তিন মাস, আফ্রিকার জন্য পাঁচ মাস, ইউরোপ, এশিয়া ও মিডল ইস্টের দেশগুলোতে যাওয়ার জন্য ছয় মাস আগে টিকেট বুক করা ভালো।

স্কাইস্ক্যানার ট্রাভেল সাইটও তাদের ২০১৯ সালের গাইড বুকে একই রকম পরামর্শ দেয়। এসব ক্ষেত্রে জানুয়ারি মাসে কমদামে ফ্লাইট বুক করতে পারেন। কিন্তু আপনার ফ্লাইট যদি হয় ছয় মাসেরও পরে যেমন, জুলাই মাসে বা তারও পরে, তাহলে আপনি খুব একটা সস্তায় টিকেট পাবেন না।

তবে জানুয়ারি মাসটি আসলে ভ্রমণের জন্য বেশ ভালো সময়, সে বিষয়ে একমত হয়েছে এসব ট্রাভেল ওয়েবসাইট। তাদের মতে, এ সময়ে দেশের ভেতরে ও বাইরে বেড়াতে যাওয়া যায় বেশ কম খরচে।

সূত্র: হাফিংটন পোস্ট

প্রিয় লাইফ। আর বি / রুহুল