কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফাইল ছবি

দুই দিনে ফরম কিনেছেন নায়িকা, গায়িকা, আইনজীবীসহ ১০৫৭ জন

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ২০:৪৪
আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯, ২০:৪৪

(প্রিয়.কম) একাদশ সংসদে সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের হয়ে সাংসদ হতে চান অনেকে। গতকাল ১৫ জানুয়ারি থেকে আজ (১৬ জানুয়ারি) পর্যন্ত আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেছেন ১০৫৭ জন। এর মধ্যে বুধবার মনোনয়ন ফরম কিনেছেন ৪৩১ জন।

সংরক্ষিত এই নারী আসনে যারা আওয়ামী লীগের মনোনয়ন ফরম কিনেছেন তাদের মধ্যে বুধবার (১৬ জানুয়ারি) পর্যন্ত ২৫০ জন ফরম পূরণ করে জমা দিয়েছেন।

যারা ফরম তুলেছেন তাদের মধ্যে চলচ্চিত্র জগতের অভিনেত্রী, গায়িকা, আইনজীবী ও রাজনৈতিক নেত্রীরাও। এর মধ্যে তৃতীয় লিঙ্গের রয়েছেন আটজন।

এর আগে ১৪ জানুয়ারি আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন বিক্রির ঘোষণা দেয়া হয়। এরপর ১৫ জানুয়ারি সকাল থেকে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে। তা চলবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। মঙ্গলবার সকাল থেকে দুটি বুথে করে মনোনয়ন ফরম বিক্রি করে আওয়ামী লীগ।

গতকাল সকালে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের মনোনয়ন ফরম বিক্রির উদ্বোধন করেন। পরে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন নারীরা। প্রতিটি ফরমের মূল্য ছিল ৩০ হাজার টাকা।

চলচ্চিত্র ও নাট্য জগতের যারা মনোনয়ন কিনেছেন তারা হলেন- সারাহ বেগম কবরী, সুবর্ণা মোস্তফা, আরিফা পারভিন জামান মৌসুমী, অপু বিশ্বাস, জ্যোতিকা জ্যোতি, শমী কায়সার, শাহানুর, সুজাতা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

ফরম তুলে সাংবাদিকদের সামনে বাংলা চলচ্চিত্রের সাড়া জাগানো অভিনেত্রী সারাহ বেগম কবরী বলেন, দেশের সাংস্কৃতিক অঙ্গণ থেকে নির্বাচিত হওয়া প্রথম মানুষ আমি। তাই আবারও সুযোগ পেলে দেশের তথ্য ও সংস্কৃতি খাতে কাজ করার ইচ্ছা আছে। দেশীয় চলচ্চিত্র, নাটক, শিল্প- সাহিত্য, তথ্যখাতে এখনো অনেক উন্নয়ন দরকার। সুযোগ পেলে এ বিষয়ে কাজ করবো।

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়নপত্র নিলেন অভিনেত্রী সারাহ বেগম কবরী। ২০০৮ সালে নারায়ণগঞ্জের একটি আসন থেকে নির্বাচিত জনপ্রতিনিধি ছিলেন তিনি।

আরও মনোনয়ন নিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আইনজীবী ব্যারিস্টার তুরিন আফরোজও। ব্যারিস্টার ড. তুরিন আফরোজ বর্তমানে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক এবং বাংলাদেশ সুপ্রীম কোর্টের একজন আইনজীবী। তিনি একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির আইন বিষয়ক সম্পাদক হিসেবে ২০১০ সাল থেকে দায়িত্ব পালন করে আসছেন।

তুরিন আফরোজের মতোই আরেক ব্যারিস্টার মনোনয়ন তুলেছেন। তিনি হলেন- মানিকগঞ্জের সিংগাইর থানার বীর মুক্তিযোদ্ধা মো. ওয়াজেদ আলীর সন্তান ব্যারিস্টার ওলোরা আফরিন। ১৫ জানুয়ারি, মঙ্গলবার আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় থেকে তিনি আবেদনপত্র সংগ্রহ করেন।

ব্যারিস্টার ওলোরা আফরিন এলএলবি অনার্স শেষে লিংকনস ইন থেকে ‘বার-এট-ল’ ডিগ্রি অর্জন করেন। দেশে প্রথমবারের মতো ওলোরা আফরিনকে আইনি সহায়ক হিসেবে নিয়োগ দিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় অধীনস্থ কপিরাইট অফিস।

শুধু চলচ্চিত্র অঙ্গন ও দেশের সর্বোচ্চ আদালতের আইনজীবীই নয়, ২০০১ সালের নির্বাচনে বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে নির্যাতিতা নারী সেই পূর্ণিমা শীলও সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন কিনেছেন। তিনি তার মনোনয়ন সংগ্রহ করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন তিনি।

২০০১ সালে ভোটের পরপরই ৮ অক্টোবর সিরাজগঞ্জের উল্লাপাড়া থানার দেলয়া গ্রামের অনিল কুমার শীলের পরিবারের বাড়িতে হামলার সময় হামলাকারীদের দ্বারা ধর্ষণের শিকার হন অনিল শীলের ছোট মেয়ে এই সেই পূর্ণিমা। তখন তিনি দশম শ্রেণিতে পড়তেন। ধর্ষণের শিকার হয়ে প্রায় বাকরুদ্ধ হয়ে পড়েছিলেন পূর্ণিমা।

তবে সেই পূর্ণিমাকে গত বছর তৎকালীন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম তার পার্সোনাল অফিসার পদে নিয়োগ দেন। আলোচিত এই ঘটনায় ২০১১ সালের ৪ মে এই ধর্ষণ মামলায় ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড ও প্রত্যেককে এক লাখ টাকা করে জরিমানা করেন আদালত।

এ ছাড়াও সংরক্ষিত আসনের সংসদ সদস্য হতে মনোনয়ন কিনেছেন আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদক ফজিলাতুন্নেসা ইন্দিরা, কৃষিবিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া খাতুন, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম, ক্রিড়া ও যুব মহিলা আওয়ামী লীগের সভাপতি নাজমা আক্তার।

চলচ্চিত্র অভিনেত্রী, আইনজীবীর পাশাপাশি রাজনৈতিক ব্যক্তির স্বজনরাও তুলেছেন এই মনোনয়ন। মনোনয়ন তুলেছেন প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী প্রয়াত মাহবুবুল হক শাকিলের স্ত্রী নিরুফা আঞ্জুম পপি, যু্ব মহিলা আওয়ামী লীগের দফতর সম্পাদক রোজিনা নাসরিন, সাবেক সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি প্রয়াত আব্দুল আজিজের স্ত্রী রাবেয়া আজিজ, সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা, কক্সবাজারের নেত্রী মনোয়ারা মুন্নি, সাবেক সংসদ সদস্য নুরজাহান বেগম মুক্তা।

গতকাল প্রথম দিনে ঢাকা, রাজশাহী, বরিশাল ও ময়মনসিংহ বুথে মোট ৩৪৬টি ফরম বিক্রি হয়। আর রংপুর, সিলেট, চট্টগ্রাম ও খুলনা বুথে ২৭৮টি ফরম বিক্রি হয়। বাংলাদেশের ৩৫০ আসনের সংসদে ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ৩০০ আসনে সরাসরি ভোট হলেও সংরক্ষিত আসন বণ্টন হয় ভোটে জয়ী দলগুলোর আসন সংখ্যার অনুপাতে।

প্রিয় সংবাদ/কামরুল