কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ফাইল ছবি

গ্যাটকো মামলার শুনানিসহ বুধবার আদালতপাড়ার আলোচিত খবর

আমিনুল ইসলাম মল্লিক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ১৬:১০
আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯, ১৬:১০

(প্রিয়.কম) আগামী ২৪ জানুয়ারি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো মামলার অভিযোগ গঠনের শুনানির নির্ধারণ করেছে ঢাকার বিশেষ জজ আদালত। এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশেনের মেয়রের শূন্যপদে উপ-নির্বাচনে স্থগিতাদেশ এবং রুল খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এ আদেশের ফলে মেয়র পদে নির্বাচনে আর কোনো বাধা রইল না। এ ছাড়াও বিজ্ঞান বিষয়ক লেখক অভিজিৎ রায় হত্যার তদন্ত প্রতিবেদন জমার তারিখ পিছিয়েছে।

১৬ জানুয়ারি, বুধবার আদালত থেকে এসব আদেশ ঘোষণা করা হয়।

খালেদা জিয়ার গ্যাটকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে গ্যাটকো মামলায় অভিযোগ গঠন শুনানির জন্য ২৪ জানুয়ারি দিন নির্ধারণ করেছে আদালত।

বুধবার, রাজধানীর বকশীবাজারে অবস্থিত আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ-৩ এর বিচারক আবু সৈয়দ দিলজার এ আদেশ দেন।

এ সময় বিচারক খালেদা জিয়ার আইনজীবীদের বলেন, ‘মামলাটি হাইকোর্টে স্থগিত ছিল। আপনারা এখনো চার্জ (অভিযোগ) পিটিশন দাখিল করবেন বলে সময় চাচ্ছেন? এর আগেও পিটিশন ফাইল করতে পারতেন। হাইকোর্ট ছয় মাসের মধ্যে এ মামলাটি নিষ্পত্তি করতে বলছেন। তাই আপনারা সহযোগিতা করবেন।’

এরপর দুদকের আইনজীবী মোশারফ হোসেন কাজল মামলার শুনানি শুরু করে বলেন, ‘মামলাটি অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য আছে। খালেদা জিয়াকে আদালতে হাজির করা হয়নি। কারণ তিনি অসুস্থ। তাই তার অনুপস্থিতে অভিযোগ গঠন শুনানির আবেদন করছে।’ যেহেতু অন্য আসামিরা আদালতে আছেন তাদের পক্ষে অভিযোগ গঠন শুনানি শুরু করা হোক।

এক পর্যায়ে খালেদা জিয়ার আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার অভিযোগ গঠন শুনানির জন্য সময়ের আবেদন করেন। তিনি বলেন, ‘যেহেতু খালেদা জিয়া আদালতে হাজির নাই সেহেতু আইন অনুযায়ী অভিযোগ গঠনের শুনানি চলে না। তাই খালেদা জিয়ার উপস্থিততে অভিযোগ গঠন শুনানির আবেদন করছি।’

ডিএনসিসির মেয়র পদে নির্বাচনে বাধা কাটল

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়রের শূন্যপদে উপ-নির্বাচনে স্থগিতাদেশ এবং রুল খারিজ করে দিয়েছে হাইকোর্ট।

বুধবার হাইকোর্টের রুল খারিজ করে দিয়ে বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুরের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। এ আদেশের ফলে মেয়র পদে নির্বাচনে আর কোনো বাধা রইল না।

আদালতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষে শুনানি করেন কাজী মইনুল হোসেন। পরে তিনি বলেন, ‘রিটকারীদের আইনজীবীরা আদালতে উপস্থিত না থাকায় তাদের রিট খারিজ করে দেওয়া হয়েছে।’

তিনি আরও জানান, হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে রিটকারীদের আপিল করার সুযোগ নেই। কিন্তু তারা চাইলে খারিজ আদেশটটি পুনরায় উত্থাপনের আবেদন জানাতে পারবেন। তবে এ নির্বাচন হতে আপাতত আর কোনো আইনি বাধা থাকলো না।

২০১৭ সালে লন্ডনের একটি হাসপাতালে মারা যান মেয়র আনিসুল হক। তার মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হয়। আইন অনুযায়ী ইসি গত বছরের ৯ জানুয়ারি এ পদে উপ-নির্বাচন এবং ডিএনসিসিতে নতুন যুক্ত ১৮টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন এবং দক্ষিণ সিটি করপোরেশনে যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডের নির্বাচনের তফসিল ঘোষণা করেন। সে বছরের ২৬ ফেব্রুয়ারি ভোট হওয়ার কথা ছিল। ঘোষিত তফসিলের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে পৃথক দুটি রিট করেন দক্ষিণ সিটি করপোরেশনের দুই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।

আলাদা রিট মামলার পরিপ্রেক্ষিতে আদালত গেল বছর ১৭ জানুয়ারি ডিএনসিসি নির্বাচনের তফসিলের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করেন। পরবর্তীতে আরও ছয় মাসের জন্য নির্বাচন কার্যক্রম স্থগিত করেন আদালত।

অভিজিৎ হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ১৭ ফেব্রুয়ারি

বিজ্ঞান বিষয়ক বিষয়ে লেখক অভিজিৎ রায় হত্যা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ পিছিয়ে আগামী ১৭ ফেব্রুয়ারি ধার্য করেছে আদালত।

বুধবার এ মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্তু এদিন মামলার তদন্ত কর্মকর্তা প্রতিবেদন দাখিল করতে পারেননি। এ জন্য ঢাকা মহানগর হাকিম সারাফুজ্জামান আনছারী প্রতিবেদন দাখিলের নতুন এ তারিখ নির্ধারণ করেন।

বইমেলা উপলক্ষে বই প্রকাশ ও প্রকাশনা অনুষ্ঠানে যোগ দিতে ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি স্বস্ত্রীক দেশে আসেন যুক্তরাষ্ট্র প্রবাসী অভিজিৎ রায়। সেদিন রাতে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় টিএসসির সামনে অভিজিৎ ও তার স্ত্রী রাফিদা আহমেদ বন্যার ওপর হামলা চালায় দুর্বৃত্তরা। এতে ঘটনাস্থলেই মারা যান অভিজিৎ। গুরুতর আহত হন বন্যা। ওই ঘটনায় অভিজিতের বাবা অধ্যাপক ড. অজয় রায় শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

প্রিয় সংবাদ/কামরুল