কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুধু হেঁটেই কি ওজন কমানো সম্ভব? ছবি: সংগৃহীত

ওজন কমাতে দৈনিক কত মাইল হাঁটবেন?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ১৭:১১
আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯, ১৭:১১

(প্রিয়.কম) পৃথিবীর প্রতিটি মানুষের শরীর আলাদা। তবে এরপরেও সবার জন্যই ওজন কমানোর একটি সাধারণ মন্ত্র কাজ করে- খাওয়া কমানো ও ব্যায়াম বাড়ানো। অনেকেই ব্যায়ামে অভ্যস্ত নন। এমনকি ব্যায়ামের প্রতি তাদের রয়েছে বেশ অনীহা! তারা অনেক সময়ে ভাবেন নিয়মিত হাঁটলেই ওজন কমানো যাবে। কিন্তু আসলেই কী তা সম্ভব?

এক মাইল হাঁটতে একজন মানুষের গড়ে ২,০০০ বার পা ফেলতে হয়। এতে কমবেশি ১০০ ক্যালোরি খরচ হয়। এক পাউন্ড ফ্যাট সমান হলো ৩,৫০০ ক্যালোরি। তাই প্রতি সপ্তাহে এক পাউন্ড ফ্যাট কমাতে হলে দিনে ৫০০ ক্যালোরি পোড়াতে হবে আপনাকে। আর তাই দৈনিক হাঁটতে হবে অন্তত ৫ মাইল!

এই সংখ্যাটা দেখে ভয় পেয়ে গেলেন? জেনে রাখুন, সারাদিনে ঘরের ভেতরে হাঁটাহাটি করা বা দোকানে যাওয়াটাও এই হাঁটার মধ্যে পড়ে। তবে ওজন কমাতে সফল হওয়ার জন্য এক ধরণের নয়, বরং বিভিন্ন ধরণের ব্যায়াম করাটাই বেশি উপকারী।  শুধু হেঁটে ওজন কমাতে চাইলেও প্রতিদিন একভাবে হাঁটবেন না, বৈচিত্র্য আনুন। ওজন নিয়ে হাঁটুন মাঝে মাঝে, হাঁটার মাঝে কিছুদুর জগিং করুন, দুরত্ব কমবেশি করুন, বা মাঝে মাঝে সিঁড়ি দিয়ে ওঠানামা করুন।  প্রথমে ৩০ মিনিট হাঁটুন এমন গতিতে যাতে আপনি সহজে কারো সাথে কথোপকথন চালিয়ে যেতে পারেন। এরপর এক মিনিট এমন দ্রুত হাঁটুন যাতে শ্বাস-প্রশ্বাস ভারী হয়ে আসে। এরপর আবার ৩০ মিনিট স্বাভাবিক গতিতে হাঁটুন। এতে শরীরে মেদ পোড়া শুরু হবে।

সূত্র: পপসুগার

প্রিয় লাইফ/ আর বি