কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রান্নায় অপরিহার্য মশলা হলুদ। ছবি: সংগৃহীত

হলুদ গুঁড়োর বদলে কাঁচা হলুদ ব্যবহার করবেন যে কারণে

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ জানুয়ারি ২০১৯, ১২:০২
আপডেট: ১৬ জানুয়ারি ২০১৯, ১২:০২

(প্রিয়.কম) ভারতীয় উপমহাদেশে রান্নায় অহরহ ব্যবহার হয় হলুদ। সারা বিশ্বেই এই মশলাটি ইদানিং জনপ্রিয় হয়ে উঠেছে এর উজ্জ্বল রঙ, তীব্র স্বাদ ও স্বাস্থ্য উপকারিতার কারণে। সাধারণত রান্নায় আমরা হলুদ গুঁড়ো ব্যবহার করি। এতে তরকারির রঙ সুন্দর হয়, পুষ্টিও বাড়ে।  হলুদের উপকারিতা আসে এতে থাকা রাসায়নিক কারকিউমিনের থেকে। এই উপাদানটি অ্যান্টি-ইনফ্লামেটরি। কিন্তু হলুদের এই উপকারিতা পাওয়ার জন্য হলুদ গুঁড়ো নয়, বরং কাঁচা হলুদ খাওয়া উচিত।  শীতকালে হরেক রকমের স্বাস্থ্য সমস্যা দূর করতে টাটকা হলুদ অনেক বেশি কাজে আসবে।  প্রক্রিয়াজাত হলুদ গুঁড়োর তুলনায় তা অনেক বেশি পুষ্টিকর।

কাঁচা হলুদে মাটি-মাটি একটা গন্ধ থাকে, স্বাদটা একটু ঝাঁঝালো। রান্নায় ব্যবহার করলে বা এমনিই খাওয়া হলে আপনি গুঁড়ো হলুদের চেয়ে অনেক দ্রুত উপকারিতা পাবেন। দেখে নিন গুঁড়ো হলুদ ও কাঁচা হলুদের কিছু উল্লেখযোগ্য পার্থক্য-

১) কারকিউমিন বেশি

হলুদ গুঁড়োর চেয়ে কাঁচা হলুদে কারকিউমিনের পরিমাণ অনেক বেশি।  কারণ গুঁড়ো করা ও প্রক্রিয়াজাত করার সময়ে অনেকটা কারকিউমিন হারিয়ে যায়।

২) এসেনশিয়াল অয়েল বেশি

হলুদে কিছু প্রাকৃতিক তেল থাকে  তা গুঁড়ো করা ও শুকানোর সময়ে হারিয়ে যায়।

৩) কৃত্রিম রঙ থাকে না

 সহজলভ্য হওয়ার কারণে হলুদে প্রচুর ভেজালও দেওয়া হয়। গুঁড়ো হলুদে মেশানো থাকতে পারে কৃত্রিম ও ক্ষতিকর রঙ। কাঁচা হলুদ খেলে আর এই রঙের দুশ্চিন্তা করতে হবে না আপনাকে।

৪) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও হজমে সাহায্য করে

কাঁচা হলুদ খেলে শরীরে পিত্তরসের নিঃসরণ বাড়ে, ফলে হজমের সুবিধা হয়। শীতে অনেকেরই হজমে সমস্যা দেখা দেয় তাই হলুদ তাদের উপকারে আসতে পারে। এছাড়া কাঁচা হলুদের অ্যান্টিসেপটিক ও অ্যান্টি-ভাইরাল বৈশিষ্ট্য আছে, ফলে শীতে ঠাণ্ডা-জ্বর দূর করতে পারে।

৫) ব্যথা দূর করে

শীতকালে অনেকের ব্যথা বাড়ে, বিশেষ করে গিঁটে গিঁটে ব্যথা ও আর্থ্রাইটিস। কাঁচা হলুদ নিয়মিত খেলে এই ব্যথা দূর হতে পারে।

শীতকালে তরকারি, ডাল ও স্যুপে গ্রেট করা কাঁচা হলুদ যোগ করে খেতে পারেন।

সূত্র: এনডিটিভি

প্রিয় লাইফ/ আর বি