কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিপিএলের অন্যতম ধারাভাষ্যকার শামীম আশরাফ চৌধুরী (বামে), আতাহার আলি খান (ডানে)। ছবি: সংগৃহীত

দেশ পেরিয়ে বিদেশেও সমালোচনার মুখে বিপিএলের ধারাভাষ্য

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৮ জানুয়ারি ২০১৯, ১১:৩৫
আপডেট: ০৮ জানুয়ারি ২০১৯, ১১:৩৫

(প্রিয়.কম) জমকালো না হলেও নান্দনিক এক আবহে বেলুন-কবুতর ওড়ানোর মধ্য দিয়ে ৫ জানুয়ারি শনিবার পর্দা উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ্ঠ আসরের। টিভি সম্প্রচারে নতুনত্ব-প্রযুক্তির ব্যবহার, প্রথমবারের মতো ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)—সব মিলিয়ে শুরুর আগেই আলোচনায় ছিল ষষ্ঠ আসর। কিন্তু নানা অব্যবস্থাপনায় প্রথম দিন থেকেই শুরু হয়েছে সমালোচনা।

ডিআরএস আছে কিন্তু তাতে নেই হটস্পট, স্নিকোমিটার কিংবা আলট্রাএজ! সেই আগের মতো অদ্ভুত সব মাটি ফুঁড়ে পাইপ-টায়ার বের হওয়ার মতো দৃশ্য। স্কোরকার্ডে ধরা পড়েছে নানা রকমের ভুল। টিকিটের দাম, খেলার সময় নিয়েও রয়েছে তুমুল সমালোচনা। শুধু তা-ই নয়, ধারাভাষ্য নিয়েও প্রতি ম্যাচেই হচ্ছে সমালোচনা। কমবেশি প্রায় সব ধারাভাষ্যকার সমালোচিত হচ্ছেন এবারের আসরে।

এই যেমন বিভিন্ন খেলোয়াড়ের নাম, পজিশন, শটের বর্ণনা দিতে গিয়ে ভুল করছেন শামীম চৌধুরী। বিপিএলের চলমান আসরের চতুর্থ ম্যাচে মুখোমুখি হয়েছিল খুলনা টাইটান্স ও রংপুর রাইডার্স। ওই ম্যাচে একই খেলোয়াড়ের পরিচয় দিতে গিয়ে তিনবার ভুল করেন টিভি ধারাভাষ্যে নিয়মিত এই মুখ। যার জেরে দেশ পেরিয়ে যুক্তরাষ্ট্রের দর্শকদের সমালোচনার শিকার এই ধারাভাষ্যকার।

চলমান বিপিএলে বিদেশি খেলোয়াড়দের মধ্যে আলোচনায় মার্কিন যুক্তরাষ্ট্রের পেসার আলী খান। তাকে দলে ভিড়িয়েছে খুলনা টাইটান্স। ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের সর্বশেষ আসরে অসাধারণ বোলিং করে বিভিন্ন ওয়েবসাইটের সিপিএল সেরা একাদশে জায়গা করে নেন আলী। বিপিএলে খুলনার প্রথম ম্যাচে ২৮ বছর বয়সী এই পেসারকে শামীম চৌধুরী আফগানিস্তানের বোলার হিসেবে পরিচয় করিয়ে দেন।

ম্যাচে যখন বোলিং আক্রমণে আসেন এই পেসার তখন শামীম চৌধুরী তাকে বাঁহাতি বোলার হিসেবে পরিচয় করিয়ে দেন। যদিও আলী খান একজন ডানহাতি পেস বোলার। এরপর অ্যালেক্স হেলসকে যখন এই পেসার বল করছিলেন তখন আবারও তাকে আফগানি বোলার বলেন দেশের ক্রিকেটের জনপ্রিয় এই ধারাভাষ্যকার। যদিও যুক্তরাষ্ট্রের এই পেসার জমসূত্রে পাকিস্তানি!

শেষ ভুলের পর অবশ্য খুব দ্রুতই শুধরে নেন শামীম। তাকে যুক্তরাষ্ট্রের বোলার হিসেবেই প্রশংসা করেন। কিন্তু শুরুতে বারবার আলী খানের ভুল পরিচয় দেওয়ায় হতাশা প্রকাশ করেন যুক্তরাষ্ট্রের দর্শকরা। পিটার ডেল্লা পেন্না টুইট করে বলেন ‘বিপিএলের ধারাভাষ্যকার প্যানেলের কাছ থেকে জানতে পারলাম, ওহিও হচ্ছে আফগানিস্তানের একটি প্রদেশ, যেখান থেকে আলী খান এসেছে!’

সমালোচককদের টুইটের একাংশ

বিপিএলের ধারাভাষ্য নিয়ে আরও একটি টুইট করেছিলেন ইএসপিএন ক্রিকইনফোর এই যুক্তরাষ্ট্র প্রতিনিধি। সেখানে তিনি লিখেছিলেন, ‘বিপিএলের অদ্ভুত ধারাভাষ্য চলছেই। একবার তো আলী খানকে আফগানিস্তানের পেসার হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হলো। এবার ধারাভাষ্যকার বলছেন, বাঁহাতি লম্বা পেসার বল করতে আসছেন। যদিও আলী খানের উচ্চতা ৫ ফুট ৯ ইঞ্চি আর তিনি একজন ডানহাতি পেসার!’

এখানেই শেষ নয়, চলমান বিপিএলের তৃতীয় ম্যাচে সিলেট সিক্সার্সের পেসার আল আমিন হোসেন রিভিউ চেয়েছিলেন। আম্পায়ার রিভিউর সংকেত দিতেই ধারাভাষ্যকক্ষ থেকে বলা হয়, ‘স্ট্র্যাটেজিক টাইম আউট শুরু!’ এ নিয়েও সমালোচনা হয়। অকটাম নামের একজন লিখেছেন, ‘চাইলেন ডিআরএস আর ধারাভাষ্যকার বলে উঠলেন স্ট্র্যাটেজিক টাইম আউট। কী অদ্ভুত ক্রিকেটীয় জ্ঞান!’

বিপিএল ধারাভাষ্যকার প্যানেলে বর্তমানে আছেন বাংলাদেশের আতাহার আলি খান, শামীম আশরাফ চৌধুরী ও ইশতিয়াক আহমেদ। বিদেশিদের মাঝে আছেন জিম্বাবুয়ের ভুসিমুজি সিবান্দা, পাকিস্তানের সিকান্দার ভাখত ও উইন্ডিজের টিনো বেস্ট। এ ছাড়াও শিগগিরই ধারাভাষ্য প্যানেলে যোগ দেওয়ার কথা নিউজিল্যান্ডের জনপ্রিয় ধারাভাষ্যকার ড্যানি মরিসন ও আয়ারল্যান্ডের উইকেটকিপার ব্যাটসম্যান নেইল ও’ব্রায়ানের।

প্রিয় খেলা/আজাদ চৌধুরী