কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতীয় দলের তারকা ক্রিকেটারদের নাম নিয়ে উপহাস করেছিলেন ধারাভাষ্যকার কেরি ও’কিফ। ছবি: সংগৃহীত

জাদেজা-পূজারাদের অপমান, শাস্তি পেলেন অজি ধারাভাষ্যকার

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৪ জানুয়ারি ২০১৯, ১৪:২০
আপডেট: ০৪ জানুয়ারি ২০১৯, ১৪:২০

(প্রিয়.কম) মেলবোর্ন টেস্টে ভারতের অভিষিক্ত ওপেনার মায়াঙ্ক আগারওয়ালকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেন অস্ট্রেলিয়ার ধারাভাষ্যকার কেরি ও’কিফ। ঘরোয়া ক্রিকেটে মায়াঙ্কের ত্রি-শতকের ইনিংস নিয়ে ব্যাঙ্গ করে ও’কিফ বলেছিলেন, ‘মায়াঙ্ক এই দারুণ ইনিংস গড়েছিলেন রেলওয়েল ক্যান্টিনের কর্মচারীদের বিপক্ষে খেলে।’

পরে অবশ্য এর জন্য ক্ষমা চেয়েছিলেন অস্ট্রেলিয়ার এই ধারাভাষ্যকার। দুদিন না যেতেই আবারও বিতর্কে জড়ান ফক্স টেলিভিশনের এই ধারাভাষ্যকার। বক্সিং ডে টেস্টে অস্ট্রেলিয়ার দ্বিতীয় ইনিংসে রবীন্দ্র জাদেজার একটি ওভার চলাকালে জাদেজার নাম উচ্চারণে আটকে যাচ্ছিলেন ও’কিফ।

জাদেজার নাম উচ্চারণের ক্ষেত্রে ওতটা কঠিন না হলেও ও’কিফের কাছে হয়ত কঠিনই মনে হচ্ছিল। শুধু তাই নয়, সেদিন চেতেশ্বর পূজারার নাম নিয়েও ঠাট্টা করেন তিনি। ওই সময় কেরি ও’কিফ বলেছিলেন, ‘উচ্চারণ করতে যখন এতো সমস্যাই হয়, তখন কেউ কীভাবে নিজের ছেলের নাম চেতেশ্বর, জাদেজা রাখে?’

ও’কিফের এমন মন্তব্যের পর ধারাভাষ্য কক্ষে শুরু হয় হাসির রোল। তবে ব্যাপারটি স্বভাবতই সহজভাবে নেননি ভারতীয়রা। সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে ভারতীয় সমর্থকরা ও‘কিফকে একহাত নিয়েছেন। সমর্থকদের মতে, বাড়াবাড়িই করেছেন অস্ট্রেলীয় ধারাভাষ্যকার কেরি ও’কিফ!

সবমিলিয়ে ভারতীয় দর্শকদের কাছে অস্ট্রেলীয় চ্যানেলটির ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হচ্ছিল। সেই জন্যই বিতর্কিত ধারাভাষ্যকার ক্যারি ও’কিফকে সরিয়ে দিয়েছে চ্যানেল কর্তৃপক্ষ। ভারত-অস্ট্রেলিয়া সিরিজের ধারাভাষ্যকার হিসেবে আর দেখা যাবে না কেরি ও’কিফকে। সিডনিতেও ধারাভাষ্য দেওয়ার কথা ছিল এই ধারাভাষ্যকারের।

শেন ওয়ার্নের সঙ্গে ধারাভাষ্যকক্ষে কেরি ও’কিফ। ছবি: সংগৃহীত

অজি সংবাদমাধ্যমের বরাত দিয়ে জানা গেছে, ভারতীয় এক সম্প্রচারকারী চ্যানেলের সঙ্গে সংযুক্তি রয়েছে ফক্স স্পোর্টসের। সেখানেই প্রতি ঘণ্টায় ৩০ মিনিট ধারাভাষ্য দেওয়া হয় ভারতীয় চ্যানেলের মুম্বইয়ের স্টুডিও থেকে। ভারতের দর্শকদের ভাবাবেগ থেকেই তাই সরিয়ে দেওয়া হয়েছে সত্তর ছুঁইছুঁই এই ধারাভাষ্যকারকে।

ক্যারি ও’কিফ অবশ্য নিজের বিতর্কিত মন্তব্যের জেরে প্রকাশ্যে ক্ষমা চেয়েছিলেন। অজি ধারাভাষ্যকার বলেছিলেন, ‘ভারতীয়দের অপমান করার কোনো অভিপ্রায়ই ছিল না। বেশ কয়েকমাস ধরেই ভারতীয় ব্যাটসম্যানদের পারফরম্যান্স নিয়ে বিশ্লেষণ করেছি। যখন ওদের নিয়ে বলার সুযোগ এসেছি, বলেছি। আসলে নিজেকে নিয়েই ব্যঙ্গ করেছি।’

তবে এতেও শেষরক্ষা হয়নি। তাকে বাদ পড়তেই হলো। ও’কিফের বিরুদ্ধে আবোল-তাবোল মন্তব্য করার একাধিক অভিযোগ ওঠায় শেষমেশ তাকে ছাঁটাই করার সিদ্ধান্ত নেয় চ্যানেলটি। একই সঙ্গে চ্যানেল কর্তৃপক্ষের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ভারতীয় বোর্ডের পক্ষ থেকে এ নিয়ে কোনো চাপ তৈরি করা হয়নি।

প্রিয় খেলা/রুহুল