কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতীকী ছবি

ভিও ওয়াই-ফাইয়ের পরীক্ষা ‘চালাল’ জিও

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৭:০৯
আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮, ১৭:০৯

(প্রিয়.কম) ভয়েস ওভার ওয়াই-ফাই (ভিও ওয়াই-ফাই)-এর পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছে ভারতের জনপ্রিয় মোবাইল অপারেটর রিলায়ান্স জিও। তবে এ বিষয়ে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো বার্তা পাওয়া যায়নি।

ভারতের একাধিক সংবাদমাধ্যম জানিয়েছে, সম্প্রতি ভিও ওয়াই-ফাইয়ের পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছে জিও। জিও পাবলিক ওয়াই-ফাইসংযুক্ত একটি আইফোনের স্ক্রিনশটে এমন চিত্রের দেখা মিলেছে।

দেশটির মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা ও কেরালায় এই ভিও ওয়াই-ফাইয়ের পরীক্ষামূলক কার্যক্রম চালানো হয়েছে বলেও জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো।

প্রতিবেদনগুলোতে আরও বলা হয়, ভিও ওয়াই-ফাইয়ের কার্যক্রম শুরু হলে মোবাইলের নেটওয়ার্ক ছাড়াই ওয়াই-ফাই ও নির্দিষ্ট অ্যাপের সাহায্যে কথা বলতে পারবেন গ্রাহকরা। এই সেবা চালু হলে কল ড্রপ সমস্যাও কমে আসবে।

বর্তমানে হোয়াটস অ্যাপের মতো থার্ড পার্টি অ্যাপে এই সুবিধা পাওয়া যায়। তবে ভিও ওয়াই-ফাই সুবিধা চালু হলে নির্দিষ্ট ডায়ালার অ্যাপের মাধ্যমে কথা বলা যাবে। এর জন্য সেলুলার সংযোগের প্রয়োজন হবে না।

ধারণা করা হচ্ছে, এই সেবাটি চালু হওয়ার পর প্রাথমিক পর্যায়ে ওয়াই-ফাইয়ের মাধ্যমে জিও থেকে জিও অপারেটরে কথা বলা যাবে। পরে অন্যান্য অপারেটরে কথা বলা যাবে।

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী