কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ওয়ানপ্লাস ৫টি স্মার্টফোন। ছবি: সংগৃহীত

স্মার্টফোনে ২০১৮ সালের সেরা ১০ ট্রেন্ড

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৮, ২০:৩৭
আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৮, ২০:৩৭

(প্রিয়.কম) ২০১৮ সালের প্রত্যেক মাসেই উন্মুক্ত হয়েছে একের পর এক স্মার্টফোন। চলতি বছরেই বাজারে এসেছে পোকো এফ১, জেনফোন ৫জেডএর মতো ফ্ল্যাগশিপ কিলার। বাজেট স্মার্টফোনের বাজারে বাজিমাত করেছে আসুস জেনফোন ম্যাক্স প্রো এম১ আর নোকিয়া ৬.১ প্লাস।

২০১৮ সালে জনপ্রিয় হয়েছে ডিসপ্লের উপরে নচ ও ফেস আনলক ফিচার। আগে প্রিমিয়াম স্মার্টফোনে এই ফিচার ব্যবহার হলেও ২০১৮ সালে বাজেট স্মার্টফোনে হাজির হয়েছে এই ফিচারগুলি। প্রিমিয়াম স্মার্টফোনে এসেছে ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

এবার এক নজরে ২০১৮ সালের স্মার্টফোনের সেরা ট্রেন্ডগুলি দেখে নেওয়া যাক-

১. ডিসপ্লের উপরে নচ

প্রথম স্মার্টফোনে অল বডি ডিসপ্লে নিয়ে হাজির হয়েছিল শাওমি মি মিক্স আর স্যামসাং গ্যালাক্সি এস৮। এই দুটি ফোন ভবিষ্যতে স্মার্টফোন ডিসপ্লের সংজ্ঞা বদলে দিয়েছে। এর পরে প্রথম ডিসপ্লের উপরে নচ সহ ফুল স্ক্রিন ডিসপ্লে নিয়ে হাজির হয়েছিল আইফোন টেন। ভিভো ও অপো পপ আপ ও স্লাইডিং ক্যামেরা ডিজাইন বাজারে এনেছে এই বছরেই। কিন্তু প্রায় সব ফোনের ডিসপ্লের উপরেই চলতি বছর একটি নচ দেখা গিয়েছে। এই নচের মধ্যেই ছিল ইয়ারপিস, ফ্রন্ট ক্যামেরা আর প্রয়োজনীয় সব সেন্সর।

২. বাজেট ফ্ল্যাগশিপ স্মার্টফোন

আগে ফ্ল্যাগশিপ ফোন কিনতে ৪০,০০০ টাকার বেশি খরচ হত। কয়েক বছর আগেও ২০,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকা সেগমেন্টে ফ্ল্যাগশিপ বিক্রি করে বাজিমাত করেছিল ওয়ানপ্লাস।

সম্প্রতি ওয়ানপ্লাস ফোনের দাম ৪০,০০০ টাকা ছাড়িয়ে যাওয়ার কারণেই ২০,০০০ টাকা থেকে ৩০,০০০ টাকা সেগমেন্টে এক শূণ্যতার সৃষ্টি হয়েছিল। সেই শূণ্যতা পূরণ করেছে আসুস জেনফোন ৫জেড, শাওমি পোকো এফ১ আর অনর প্লে এর মতো এর মতো স্মার্টফোনগুলি। তুলনামুলক কম দামে ফ্ল্যাগশিপ কনফিগারেশন দিয়ে এই ফোনগুলিও এই সেগমেন্টে বাজার দখল নিয়েছে। জেনফোন ৫জেড ও পোকো এফ১ ফোনে রয়েছে স্ন্যাপড্রাগন  ৮৪৫ চিপসেট আর ৮ জিবি পর্যন্ত র‍্যাম।

৩. আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স

সর্বশেষ হার্ডওয়্যারের সাথেই ২০১৮ সালে স্মার্টফোনের হট টপিক ছিল আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স। চলতি বছর উন্মুক্ত হওয়া প্রায় সব চিপসেটেই আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স প্রসেসিং এর জন্য আলাদা নিউরাল প্রসেসিং ইঞ্জিন (NPU) ব্যবহার হতে দেখা গিয়েছে। সর্বশেষ কিরিন ৯৮০, স্ন্যাপড্রাগন ৮৫৫ চিপসেটে এই মডিউল ব্যবহার হয়েছে।

৪. গ্লাস ব্যাক

আইফোন টেন, স্যামসাং গ্যালাক্সি এস সিরিজের স্মার্টফোনের জনপ্রিয়তার পরে মেটাল থেকে ফোনের পিছনে গ্লাসের ব্যবহার শুরু হয়েছে। হাই এন্ড স্মার্টফোনের সাথেই নোকিয়া ৫.১ প্লাস, অনর ৮এক্স, রিয়েলমি সি১ এর মতো বাজেট স্মার্টফোনে গ্লাস ব্যাক দেখা গিয়েছে।

ওয়্যারলেস চার্জিং ও ভালো অ্যান্টেনা রিসেপশনের জন্য ফোনের পিছনে গ্লাসের ব্যবহার বেড়েছে। এছাড়াও এই ডিজাইন প্রিমিয়াম ফিল দিয়েছে স্মার্টফোনকে।

৫. অ্যান্ড্রয়েড ওয়ান / স্টক অ্যানড্রয়েডের জনপ্রিয়তা

এতদিন মটরলা, নেক্সাস ও পিক্সেল স্মার্টফোনে স্টক অ্যানড্রয়েড দেখা যেত। বেশ কয়েক বছর হল গুগলের অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রাম সামনে এসেছে। এই প্রোগ্রামের অধীনে স্মার্টফোনের হার্ডওয়্যারের দায়িত্বে থাকে বিভিন্ন স্মার্টফোন প্রস্তুতকারী কোম্পানি, কিন্তু সফটওয়্যার ডেভেলপ করে গুগল নিজে।

২০১৮ সালে হঠাৎ জনপ্রিয়তার শিখরে পৌঁছায় গুগলের অ্যান্ড্রয়েড ওয়ান প্রোগ্রাম। ২০১৭ সালে মি এ১ ফোনের হাত ধরে শাওমি প্রথম অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন বাজারে এনেছিল। এরপরে ২০১৮ সালে শাওমি, নোকিয়া, মটরলা সহ একের পর এক জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা একের পর এক অ্যান্ড্রয়েড ওয়ান স্মার্টফোন বাজারে এনেছে। এই সব ফোনেই স্টক অ্যান্ড্রয়েড প্রিলোডেড থাকে।

৬. ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর

বেজেল লেস ডিসপ্লের স্মার্টফোন তৈরীর জন্য ২০১৮ সালে একাধিক স্মার্টফোনে ডিসপ্লে নীচে পৌঁছেছে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ২০১৮ সালে সব স্মার্টফোনে অপ্টিকাল ইন ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেখা গিয়েছে। প্রধানত প্রিমিয়াম স্মার্টফোনে এখনও এই ফিচার দেখা গিয়েছে।

৭. ইউএসবি টাইপ সি পোর্টের জনপ্রিয়তা

২০১৪ সাল থেকে স্মার্টফোনে ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহার শুরু হলেও ২০১৮ সালে তা জনপ্রিয়তার শীর্ষে পৌঁছেছে। আগে হাতে গোনা কিছু ফ্ল্যাগশিপ ফোনে এই পোর্ট ব্যবহার হলেও এই বছরেই একের পর এক বাজেট ও মিডরেঞ্জ স্মার্টফোন ইউএসবি টাইপ সি পোর্ট ব্যবহার শুরু হয়।

৮. ফাস্ট চার্জিং এর জনপ্রিয়তা

ইউএসবি টাইপ সি পোর্টের জনপ্রিয়তার সাথেই এই বছর একাধিক বাজেট ও মিডরেঞ্জ ফোনে ফাস্ট চার্জিং পৌঁছাতে শুরু করে। আগে শুধুমাত্র প্রিমিয়াম স্মার্টফোনেই এই ফিচার দেখা যেত। কোয়ালকম কুইক চার্জ প্রযুক্তি ছাড়াও ২০১৮ সালে সামনে এসেছে ভিওওসি সুপার ফাস্ট চার্জিং টেকনোলজি। এই টেকনোলজিতে মাত্র ৩০ মিনিটে অপো স্মার্টফোন ০ থেকে ৭৫ শতাংশ চার্জ হয়। এছাড়াও সম্প্রতি ওয়ানপ্লাস সামনে এনেছে র‍্যাপ চার্জিং টেকনোলজি। এই টেকনোলজিতে ওয়ানপ্লাস ৬টি ম্যাকলরেন এডিশন স্মার্টফোন ০ থেকে ৫০ শতাংশ চার্জ হতে সময় লাগে মাত্র ২০ মিনিট।

৯. একাধিক ক্যামেরার ব্যবহার

২০১৮ সালে উন্মুক্ত হওয়া প্রায় সব স্মার্টফোনে অন্তত দুটি রিয়ার ক্যামেরা দেখা গিয়েছে। বছরের শুরুতে উন্মুক্ত হওয়া হুয়াওয়ে পি২০ প্রো ফোনে প্রথম তিনটি ক্যামেরা দেখা যায়। পরে হুয়াওয়ে মেট ২০ প্রো, স্যামসাং গ্যালাক্সি এ৭ (২০১৮), অপো আর১৭ প্রো ফোনের পিছনেও তিনটি করে ক্যামেরা দেখা গিয়েছে। যদিও এই সব ফোনকে ছাপিয়ে ২০১৮ সালে চারটি রিয়ার ক্যামেরা সহ উন্মুক্ত হয়েছে স্যামসাং গ্যালাক্সি এ৯ (২০১৮)।

১০. ভারতীয় স্মার্টফোন কোম্পানিগুলির হারিয়ে যাওয়া

২০১৭ সালের শেষ থেকে ভারতে জনপ্রিয় হতে শুরু করেছিল চীনের স্মার্টফোন ব্র্যান্ডগুলি। ভারতের মাইক্রম্যাক্স, আইবল আর ইনটেক্স এর মতো ব্র্যান্ডগুলিকে সরিয়ে ২০১৮ সালে স্মার্টফোন বাজারের দখল নিয়েছে শাওমি, রিয়েলমি, অপো আর ভিভো মতো চীনের স্মার্টফোন কোম্পানিগুলি।

সূত্র: গ্যাজেট ৩৬০