কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

‘প্রবীণ নিবাস’ বৃদ্ধাশ্রমের প্রবীণদের সঙ্গে ঝাঁকড়া চুলের পাপী মনা। ছবি: সংগৃহীত

বৃদ্ধাশ্রমের আনন্দের ভাগীদার পাপী মনা

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ১৩ ডিসেম্বর ২০১৮, ১৭:১৮
আপডেট: ১৩ ডিসেম্বর ২০১৮, ১৭:১৮

(প্রিয় কম) গানের ছেলে জয়নাল আবদীন। সংগীতপাড়ায় ‘পাপী মনা’ নামেই তার পরিচিতি। তার শ্রোতা প্রিয় গানের মধ্যে রয়েছেন ‘ভুল’, ‘বেঁচে থাকো বাংলাদেশ’ ও ‘আজ উল্লাসে চাঁদ ঐ হাসে’ শিরোনামের গানসহ বেশ কিছু গান। পাশাপাশি বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত গানতো করছিন-ই। এবার তিনি গান শোনাতে ছুটে গেলেন এ শহরের এক বৃদ্ধাশ্রমে।

১২ ডিসেম্বর বুধবার রাজধানীর আগারগাঁও এলাকায় সমাজসেবা অধিদপ্তরের অধীনের ‘প্রবীণ নিবাস’ নামের বৃদ্ধাশ্রমের প্রবীণদের গান গেয়ে শুনিয়েছেন তিনি। বুধবার দুপুর ১২.০০ টা থেকে দুপুর ২.০০ পর্যন্ত তাদের সঙ্গে গল্প, গান আর আড্ডায় মেতে ওঠেন তিনি।

এ প্রসঙ্গে প্রিয়.কমের সঙ্গে পাপী মনার আলাপ হলে তিনি বলেন, ‘বৃদ্ধাশ্রমে অনুষ্ঠিত হয়ে যাওয়া এ ছোট্ট সুন্দর অনুষ্ঠানটির আয়োজন করেন বন্ধু শারমিন সুলতানা। প্রবীণ নিবাসের সবার সঙ্গে সময় কাটাতে পেরে আমার খুবই ভালো লেগেছে। সেখানে উপস্থিত ছিলেন মোট ৪৭ জন। যাদের সবাই ভীষণ হাশিখুশি। গান গাইতে গিয়ে পরিচয় হয় সেই সময়কার একজন ওস্তাদ ঘরানার সংগীতশিল্পীর সঙ্গে। যিনি কিনা অসাধারণ গান করেন শুধু গানই করেন না, তিনি একজন সংগীত বোদ্ধা মানুষ। ওনাকে দেখে আমি নিজেও অবাক হয়ে গেছি যে, এরকম মানুষও এখানে আছেন! তবে ওনার নাম বলতে মানা। আমার কাছে মনে হয়েছে ওখানকার প্রত্যেকটা মানুষই ব্যক্তি জীবনে যথেষ্ট সাবলীল ছিলেন। ওনারা এতোটাই বেশি ব্যক্তিত্বসম্পন্ন। ওখানে আরেকজন প্রবীণ ভদ্রমহিলার সঙ্গে পরিচয় হয়েছে। যিনি কিনা ভীষণ রকমের সুন্দরী। ওনার সঙ্গে কথা হলে বৃদ্ধাশ্রম প্রসঙ্গে তিনি আমাকে বলেন, “আমার যখন ইচ্ছা যেখানে ইচ্ছা আমি সেখানে যাই। আবার যখন ইচ্ছা হয় তখন ফিরি। আমি কাউকে বিরক্ত করি না। আর কাউকে বিরক্ত করতে চাইও না।’

‘প্রবীণ নিবাস’ বৃদ্ধাশ্রমের প্রবীণদের সঙ্গে ঝাঁকড়া চুলের পাপী মনা। ছবি: সংগৃহীত

অনুষ্ঠানটি উপস্থাপনার পাশাপাশি গান পরিবেশন করেন আশরাফুল আলম মাসুম। এ সময় আরও উপস্থিত ছিলেন চিকিৎসক আবুল হাশেম, সুলতান হোসেন, আমানউল্লাহ’সহ অনেকে।

‘প্রবীণ নিবাস’ বৃদ্ধাশ্রমের প্রবীণদের সঙ্গে ঝাঁকড়া চুলের পাপী মনা। ছবি: সংগৃহীত

প্রিয় বিনোদন/গোরা