কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটি অবস্থিত। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু হাই-টেক পার্কে ৭ কোম্পানির ৫৫৮ কোটি টাকা বিনিয়োগ

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৩
আপডেট: ১১ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৩

(প্রিয়.কম) গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটির ইন্ডাস্ট্রিয়াল জোনে আরও সাতটি প্রতিষ্ঠানকে প্লট বরাদ্দ দিয়েছে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

হাই-টেক পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলো এই হাই-টেক পার্কটিতে ৫৫৮ কোটি টাকা বিনিয়োগ করবে। এ ছাড়া ইতোমধ্যে নতুন কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করে তাদের প্লট বুঝিয়ে দিয়েছে হাই-টেক পার্ক কর্তৃপক্ষ।

আগামী ৪০ বছরের জন্য নতুন যারা স্থান বরাদ্দ পেল

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে নতুন যেসব প্রতিষ্ঠান বিনিয়োগের সুযোগ পেয়েছে- ডাটা সফট, আমরা হোল্ডিংস, ডেভ নেট লিমিটেড, স্পেকট্রাম ইঞ্জিনিয়ারিং কনসোর্টিয়াম লিমিটেড, মিডিয়া সফট ডাটা সিস্টেম লিমিটেড, ইউ ওয়াই সিস্টেম লিমিটেড এবং এসবি টেল এন্টারপ্রাইজ।

এদের মধ্যে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ২.৭৫ একর জায়গা বরাদ্দ পেয়েছে ডাটা সফট। কোম্পানিটি এখানে আইটি/আইটিইএস, ডিভাইস মেনুফ্যাকচারিং ও এসেম্বল করবে। এ লক্ষ্যে কোম্পানিটি ৮০.৭৫ কোটি টাকা বিনিয়োগ করবে সেইসঙ্গে ২৫০ জনের কর্মসংস্থানের সৃষ্টি করবে।

আমরা হোল্ডিংসের অনুকূলে ৩.৫০ একর জমি বরাদ্দ প্রদান করা হয়েছে। বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে তারা মোবাইল ফ্যাক্টরি স্থাপন করবে। তারা আগামী তিন বছরে ২৩১ কোটি টাকা বিনিয়োগ করবে। এখানে প্রায় ৫০০ জনের কর্মসংস্থান হবে।

ডেভ নেট লিমিটেড-কে দেওয়া হচ্ছে ২.০০ একর জমি। এখানে তারা আইটি সার্ভিস, আইওটি প্রোডাক্ট, ডকুমেন্ট স্ক্যানিং, রেকর্ড ম্যানেজমেন্ট নিয়ে কাজ করবে। কোম্পানিটি সেখানে ২০.৭৫ কোটি টাকা বিনিয়োগ করবে, এতে করে প্রায় ৪০০ জনের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

স্পেকট্রাম ইঞ্জিনিয়ারিং কনসোর্টিয়াম লিমিটেড পাচ্ছে ২.০০ একর জমি। বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে তারা ডাটা সেন্টার ও আইটি প্রোডাক্ট উৎপাদন করবে। কোম্পানিটি সেখানে বিনিয়োগ করছে ৭৫ কোটি টাকা।

মিডিয়া সফট ডাটা সিস্টেম লিমিটেডকে দেওয়া হচ্ছে ১.০০ একর জমি। হার্ডওয়্যার পণ্য উৎপাদনের লক্ষ্যে এই কোম্পানিটি বিনিয়োগ করবে ১১.৩৮ কোটি টাকা, এখানে কর্মসংস্থানের সুযোগ হবে প্রায় ৬০০ জনের।

ইউ ওয়াই সিস্টেম লিমিটেডের অনুকূলে যাচ্ছে ১.০০ একর জমি। কোম্পানিটি সেখানে প্রিন্টিড সার্কিট বোর্ড উৎপাদন এবং স্মার্ট হোম ও ফ্লিট ম্যানেজমেন্ট সিস্টেম নিয়ে কাজ করবে। প্রায় ৫০০ জনের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কোম্পানিটি এখানে বিনিয়োগ করছে ১৯ কোটি টাকা।

এ ছাড়া এসবি টেল এন্টারপ্রাইজ সেখানে মোবাইল ফোন সংযোজন ও উৎপাদন করবে। এই কোম্পানিটি বাংলাদেশে সিম্ফনি মোবাইল ফোন সংযোজন ও বাজারজাতকরণের কাজ করে। এদেরকে বরাদ্দ দেওয়া হচ্ছে ৮.১৬ একর জমি। কোম্পানিটি সেখানে আগামী তিন বছরের মধ্যে প্রায় ১২০ কোটি টাকা বিনিয়োগ করবে এবং প্রায় তিন হাজার লোকের কর্মসংস্থান হবে।

এ বিষয়ে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম বলেন, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের আওতায় নির্মিত/নির্মিতব্য হাই-টেক পার্ক সমূহে বিনিয়োগ আকৃষ্ট করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। বিভিন্ন হাই-টেক পার্কে বিনিয়োগ আকৃষ্ট করার জন্য লন্ডনে সেমিনার, রোডশো-সহ বিভিন্ন কার্যক্রম হাতে নেওয়া হয়েছে। কালিয়াকৈরে ৩৫৫ একর জমির উপর স্থাপিত “বঙ্গবন্ধু হাই-টেক সিটি” বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ফ্লাগশিপ প্রকল্প। আমরা আশা করি হাই-টেক পার্ক/সফটওয়ার টেকনোলজি পার্কগুলো সফটওয়্যার, ইলেকট্রনিক্স ইত্যাদি পণ্য রপ্তানী মূল কেন্দ্র হিসেবে গড়ে উঠবে।

মোট স্থান বরাদ্দ পেল ১৬ প্রতিষ্ঠান

নতুন সাতটি প্রতিষ্ঠানসহ এই হাই-টেক পার্কটিতে মোট ১৬টি প্রতিষ্ঠান স্থান বরাদ্দ পেল। এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে মোবাইল অপারেটর রবি আজিয়াটাসহ ৯টি প্রতিষ্ঠান স্থান বরাদ্দ পেয়েছিল। ওই প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের পরিমাণ প্রায় ১৪১ মিলিয়ন ডলার।

নয় প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- ফেয়ার ইলেকট্রনিক্স, বিজেআইটি লিমিটেড, রবি আজিয়াটা লিমিটেড, কেডিএস গ্রুপ, ইন্টারক্লাউড, জেনেক্স ইনফোসিস লিমিটেড, নাজডাক টেকনোলজিস, জেআর ইন্টারপ্রাইজ ও বিজনেস অটোমেশন।

বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, এখানে কাজ শুরু করার জন্য প্রথম পর্যায়ে প্রাপ্ত ২৩২ একর জমিকে পাঁচটি ব্লকে ভাগ করে ডেভেলপার নিয়োগ করা হয়। পরবর্তীতে পার্ক সংলগ্ন ৯৭.৩৩ একর জমি বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অনুকূলে বরাদ্দ পাওয়া যায়। বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের নির্বাহী কমিটির সিদ্ধান্ত মোতাবেক প্লট বরাদ্দ দেওয়া হয়।

প্রিয় প্রযুক্তি/কামরুল