কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঔপন্যাসিক সমরেশ মজুমদার। ছবি: সংগৃহীত

ঢাকা-চট্টগ্রামের আড্ডায় আসছেন সমরেশ মজুমদার

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ২৬ নভেম্বর ২০১৮, ১৯:৪০
আপডেট: ২৬ নভেম্বর ২০১৮, ১৯:৪০

(প্রিয়.কম) বাংলা সাহিত্যের বিখ্যাত ঔপন্যাসিক সমরেশ মজুমদার। ১ ডিসেম্বর, শনিবার ঢাকায় আসছেন তিনি। এ দিন পাঠকের সঙ্গে দিনভর আড্ডা দেবেন। রাজধানীর বাংলামোটরের ময়মনসিংহ রোডের বিশ্বসাহিত্য কেন্দ্রের অষ্টমতলায় অবস্থিত বাতিঘরে এ আড্ডার আয়োজন করা হয়েছে। শনিবার সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সমরেশ পাঠকদের সঙ্গে এ আড্ডায় অংশ নেবেন। আড্ডা সকলের জন্য উন্মুক্ত।

বিষয়টি ২৬ নভেম্বর সোমাবার বাতিঘরের পক্ষ থেকে প্রিয়.কমকে মুঠোফোনে নিশ্চিত করা হয়েছে।

সোমাবার বাংলাদেশের পাঠকদের সঙ্গে আড্ডা প্রসঙ্গে সমরেশ ওই প্রতিষ্ঠানের ভিডিও বার্তায় বলেন, ‘চট্টগ্রামে গিয়েছিলাম আজ থেকে প্রায় সাড়ে চার বছর আগে। সেখানে প্রায় ১০০ জন পাঠক আমার সঙ্গে দেখা করতে এসেছিলেন। আমি তাদের অভিনন্দন জানিয়ে ছিলাম। কারণ তারা বাংলা বই পড়েন, আমার বইও পড়েন। এবার আমি যাচ্ছি আবার। পয়লা ডিসেম্বর ঢাকার বাতিঘরে। আর ৭ ডিসেম্বর চট্টগ্রাম বাতিঘরে। আমার আশা, যারা আমার বই পড়েন তারা আসবেন এবং আমার সঙ্গে গল্পগুজব করবেন। একটা সুন্দর মতবিনিময় করবেন।’

সমরেশের জনপ্রিয় উপন্যাসের মধ্যে ‘অনিমেষ চতুষ্ক’ তার অন্যতম উপন্যাস সিরিজ। এতে রয়েছনে তার চারটি উপন্যাস, ‘উত্তরাধিকার’, ‘কালবেলা’, ‘কালপুরুষ’ ও ‘মৌষলকাল’।

তার উল্লেখ্য যোগ্য সৃষ্টির মধ্যে আরও রয়েছে, ‘সাতকাহন’, ‘বুনোহাঁসের পালক’, ‘গর্ভধারিনী’, ‘তেরো পার্বণ’, ‘উজান গঙ্গা’, ‘মোহিনী’, ‘কুলকুন্ডলিনী’, ‘অনি’, ‘দৌড়’সহ অসংখ্য সাড়াজানো গ্রন্থ।

মঞ্চ নাটকের প্রতি ভীষণ আসক্ত ছিলেন তিনি। তাই তার প্রথম গল্প ‘অন্যমাত্রা’ লেখা হয়েছিল মঞ্চনাটক হিসেবে। তিনি তার লেখনী শুধু গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি। ছোটগল্প, ভ্রমণকাহিনী থেকে শুরু করে কিশোর উপন্যাস লেখনীতে জুড়ি তার অনেক।

১৯৪২ সালে ১০ই মার্চ ভারতের জলপাইগুড়িতে জন্ম দেন এ গুণী লেখক। শৈশব কেটেছে ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে। জলপাইগুড়ি জেলা স্কুলের ছাত্র ছিলেন তিনি। কলকাতার স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলা বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি।

প্রিয় সাহিত্য/গোরা