কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জুরি (সিংহী) ও নায়েক (সিংহ)। ছবি: সংগৃহীত

চিড়িয়াখানায় তিন বাচ্চার বাবা সিংহকে হত্যা করল সিংহী

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৮, ১২:৫১
আপডেট: ২৩ অক্টোবর ২০১৮, ১২:৫১

(প্রিয়.কম) একই খাঁচায় আট বছর থাকার পর একটি সিংহী তার সঙ্গী পুরুষ সিংহকে হত্যা করেছে। ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানাপোলিস চিড়িয়াখানায়। জুরি নামের সিংহীটর বয়স ছিল ১২ বছর। আর নায়েক নামের পুরুষ সিংহটি ১০ বছর বয়সী। ২০১৫ সালে তারা তিনটি শাবকের জন্ম দেয়।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, চিড়িয়াখানার কর্মকর্তারা এ বিষয়ে কোনো কিছু এখনো ধারণা করতে পারেননি। কেন সিংহীটি তার সঙ্গীকে হত্যা করেছে, তার কারণ অনুসন্ধান করার চেষ্টা চলছে বলে কর্মকর্তারা জানান।

সম্প্রতি এক বিবৃতিতে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে, এর আগে জুরি ও নায়েকের মধ্যে কোনো আগ্রাসী মনোভাব দেখা যায়নি।  

কর্মকর্তাদের মতে হঠাৎ ‘গর্জন’ শুনে সিংহের এলাকায় ছুটে যান কর্মীরা। সেখানে গিয়ে দেখতে পান ওই সিংহী তাদের মেয়ে সুকারির সামনেই সঙ্গী পুরুষ সিংহের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েছে। সিংহীটি তার চোয়াল দিয়ে ঘাড় চেপে ধরে রেখে পুরুষ সিংহটির মৃত্যু নিশ্চিত করেছে বলে তাদের মনে হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে চিড়িয়াখানা কর্তৃপক্ষ সিংহটির মৃত্যুর খবর নিশ্চিত করে লিখেছে, অসাধারণ একটি সিংহ ছিল নায়েক। তাকে আর ফিরে পাবে না তারা।

চিড়িয়াখানার এক কর্মকর্তা জানিয়েছেন, ঘটনার সময় অনেক চেষ্টা করেও সিংহ দুটিকে আলাদা করা সম্ভব হয়নি। 

চিড়িয়াখানার কিউরেটর ডেভিট হগেন ডব্লিউআইবিসি টেলিভিশনকে বলেন, ‘ঠিক কী কারণে তাদের মধ্যে এই লড়াই তার কারণ আমরা জানি না। তারা প্রায় আট বছর একত্রে খুব ভালোভাবেই সহাবস্থান করছিল। কর্মীরা এই ক্ষতিতে মর্মাহত।’

ময়নাতদন্তের প্রতিবেদন থেকে জানা গেছে, ঘাড়ের জখমের কারণে দমবন্ধ হয়ে সিংহটির মৃত্যু হয়েছে।

প্রিয় সংবাদ/আশরাফ/আজাদ চৌধুরী