কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বার্গার কিং দাবি করেছেন, নাইটমেয়ার কিং নামের এই বার্গারটি খেলে দুঃস্বপ্ন দেখবেন আপনি। ছবি: সংগৃহীত

যে বার্গারটি খেলে দুঃস্বপ্ন দেখবেন আপনি

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৮, ১৩:২২
আপডেট: ২২ অক্টোবর ২০১৮, ১৩:২২

(প্রিয়.কম) কিছুদিনের মাঝেই আসছে পাশ্চাত্যের জনপ্রিয় উৎসব হ্যালোউইন। এই উপলক্ষে ফাস্টফুড চেইন বার্গার কিং এক নতুন বার্গার বাজারে নামিয়েছে। তারা দাবি করছে, নাইটমেয়ার কিং নামের এই বার্গারটি খেলে ক্রেতা ঘুমের মাঝে দুঃস্বপ্ন দেখবেন।  এমনকি বার্গার কিং এটাও দাবি করছে যে, তারা এই বার্গারের প্রভাব নিয়ে একটি ‘ক্লিনিক্যাল ট্রায়াল’ দিয়েছে।

নাইটমেয়ার কিং বার্গারটির বান সবুজ রঙের। এর ভেতরে রয়েছে গরুর মাংস, মুরগীর মাংস, পনির, বেকন এবং মেয়নেজ। ঘুমের আগে এত ভারী খাবার খেলে বদহজম হয়ে দুঃস্বপ্ন দেখারই কথা। কিন্তু এই খাবার খেলে দুঃস্বপ্ন হবেই, এমন কোনো বৈজ্ঞানিক প্রমান নেই।  এমনকি কিছু গবেষণায় বলা হয়, স্বাস্থ্যকর খাবার এবং পরিমিত খাবারই বরং বিচিত্র স্বপ্ন দেখাতে পারে আপনাকে।

বার্গার কিংয়ের প্রেস রিলিজে বলা হয়, তাদের ক্লিনিক্যাল ট্রায়ালে ১০০ জন ব্যক্তিকে নাইটমেয়ার কিং বার্গার খাওয়ানোর পর ঘুমাতে পাঠানো হয়। ঘুমের মাঝে তাদের হার্ট রেট, ব্রেইন অ্যাকটিভিটি এবং শ্বাস-প্রশ্বাসের তথ্য নেওয়া হয়, যাতে বোঝা যায় তারা দুঃস্বপ্ন দেখছেন কিনা। গবেষণার এক অংশগ্রহণকারী বলেন, তার দুঃস্বপ্নে ভিনগ্রহের প্রাণীরা আক্রমণ করছিল। আরেকজন দুঃস্বপ্নে দেখেন একজন মানুষ সাপে রূপান্তরিত হচ্ছেন।।

বার্গার কিং দাবি করেছে, এই বার্গার খাওয়ার পর ঘুমালে দুঃস্বপ্ন দেখার সম্ভাবনা বাড়ে স্বাভাবিকের তুলনায় ৩.৫ গুণ এবং বার্গারে থাকা প্রোটিন এবং চিজের কারণেই তা হয়।

বারগার কিংয়ের এই দাবির কিন্তু কোনো ভিত্তি পাওয়া যাচ্ছে না।  অন্যান্য গবেষণার দিকে নজর দিলেও মনে হয় তাদের এই দাবি ভিত্তিহীন। সাইকোলজি রিপোর্টস জার্নালে ৫০ জন মানুষের স্বপ্ন নিয়ে একটি গবেষণা প্রকাশ হয়। তাদের অর্ধেক স্বাস্থ্যকর খাবার খান এবং বাকি অর্ধেক জাঙ্ক ফুড খান।  দেখা যায়, যারা বেশি জাঙ্ক ফুড খেয়েছেন, তাদের তুলনায় স্বাস্থ্যকর খাবার খাওয়া মানুষরা স্বপ্ন দেখেন বেশি।

ব্রিটিশ চীজ বোর্ডের এক গবেষণায় ২০০ মানুষকে ঘুমাতে যাবার আধা ঘণ্টা আগে ২০ গ্রাম পনির খেতে বলা হয়। দেখা যায়, এই ২০০ জনের কেউই দুঃস্বপ্ন দেখেনি, বরং তাদের বেশিরভাগেরই ঘুম ভালো হয়।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/ আর বি