কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

রবিবার এমএনপির আনুষ্ঠানিক উদ্বোধন, যেসব সুখবর আসতে পারে

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২০ অক্টোবর ২০১৮, ১৭:০৯
আপডেট: ২০ অক্টোবর ২০১৮, ১৭:০৯

(প্রিয়.কম) দেশে নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদল বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) সেবার বাণিজ্যিকভাবে পরীক্ষামূলক কার্যক্রম ১ অক্টোবর থেকে শুরু হয়েছে।

এমএনপি সেবা চালুর ২০ দিন পর অর্থাৎ ২১ অক্টোবর এই সেবার আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রবিবার সকাল ১০টায় গণভবনে এমএনপির আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

জানা গেছে, এই অনুষ্ঠানে বেশ কিছু সুখবর দিতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর মধ্যে রয়েছে-

> এমএনপি সেবা নিতে খরচ কমছে এমন সুখবর দিতে পারেন শেখ হাসিনা। এমএনপি চালুর পর থেকে সেবা ফি এবং সিম ট্যাক্স বাবদ একজন গ্রাহককে গুণতে হতো ১৫৫ থেকে ১৫৮ টাকা। এর মধ্যে সিম ট্যাক্সের জন্যই ১০০ টাকা।

এমএনপি সেবা নিতে সিম ট্যাক্স বাতিলের বিষয়ে সরব ছিল দেশের মোবাইল গ্রাহক ও মোবাইল অপারেটররা। এরই পরিপ্রেক্ষিতে পদক্ষেপ নেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার। ধারণা করা হচ্ছে, তার এই পদক্ষেপের ফলস্রুতিতে আগামীকাল (রবিবার) সিম ট্যাক্স বাতিলের বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন প্রধানমন্ত্রী।

> সম্প্রতি কোয়ালিটি অব সার্ভিস (কিউওএস) নীতিমালার অনুমোদন দেয় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়। কিউওএস নীতিমালা অনুযায়ী ফোরজি প্রযুক্তিতে (এলটিই) ইন্টারনেটের গতি হতে হবে সেকেন্ডে সর্বনিম্ন ৭ মেগাবিট, থ্রিজিতে ২ মেগাবিট ও টুজিতে ১৬০ কিলোবিট। এ ছাড়া নীতিমালায় টেলিযোগাযোগ খাতের সেবার মান বৃদ্ধিতে নানা দিক নির্দেশনা দেওয়া হয়।

ফলে ধারণা করা হচ্ছে, এমএনপির আনুষ্ঠানিক উদ্বোধনকালে ইন্টারনেটের খরচের বিষয়ে ঘোষণা আসতে পারে প্রধানমন্ত্রীর কাছ থেকে।

> এ ছাড়া কলরেট, সামাজিক মাধ্যম মনিটরিং ইত্যাদির বিষয়ে বক্তব্য দিতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রিয় প্রযুক্তি/কামরুল