কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মোবাইলে সহজ রাইডস ব্যবহার করছেন একজন ব্যবহারকারী। ছবি: প্রিয়.কম

সহজেই গন্তব্যে পৌঁছাতে সহজ রাইডস

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ১৭ অক্টোবর ২০১৮, ১২:১০
আপডেট: ১৭ অক্টোবর ২০১৮, ১২:১০

(প্রিয়.কম) দৈনন্দিন কাজে প্রতিনিয়ত ছুটছে বাংলাদেশের লাখো মানুষ। কেউ কাজের তাগিদে, কেউবা ঘুরতে ব্যস্ত শহরের ব্যস্ত রাস্তায়। কাজের জন্য যেকোনো বিভাগীয় শহরগুলোই ব্যস্ত। দেশের সবচেয়ে ব্যস্ততম শহর রাজধানী ঢাকা।

প্রায় পৌনে দুই কোটি মানুষের বাস ঢাকায়। কেউ চলে গাড়িতে, কেউ রিকশায়, কেউ সিএনজি চালিত অটোরিকশায়, কেউবা আবার মোটরসাইকেলে। এই শহরে কম বেশি সবাই একটি তাগিদ বোধ করেন। আর তা হলো নিরাপদে ও দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছানো। কিন্তু সবাই কি সময়ে পৌছাতে পারে গন্তব্যে?

দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে বিপুল সংখ্যক মানুষের হয়তো মোটরসাইকেলই পছন্দ। কিন্তু মোটরসাইকেল কেনা সবার পক্ষে সম্ভব না এবং মোটরসাইকেল সবাই চালাতেও পারে না। ইতিমধ্যে ঢাকার মানুষদের কাছে রাইড শেয়ারিং প্ল্যাটফর্ম বেশ জনপ্রিয়। বিভিন্ন প্রতিষ্ঠান এ সেবা প্রদানের কাজ করছে। এমনই একটি প্ল্যাটফর্ম হচ্ছে সহজ রাইডস।

মোটরসাইকেলে করে গন্তব্যে যাওয়ার ক্ষেত্রে সহজ রাইডসের মোবাইল অ্যাপটি ব্যবহার করছেন প্রায় ১০ লাখেরও বেশি ব্যবহারকারী। অল্প সময়ে ৪.১ রেটিং নিয়ে গুগল প্লে-স্টোরে জনপ্রিয়তা পেয়েছে সহজ রাইডসের অ্যাপটি।

১০ দিন ব্যবহারে দেখা গেছে, এই অ্যাপটি খুব অল্প স্পেস নেয়। তাই খুব দ্রুত ডাউনলোড করা যায়। সহজ রাইডসের অ্যাপটির ব্যাটারি ড্রেনেজ কম এবং ইন্টারনেট ডাটা ব্যয় অল্প হয়। অ্যাপটির রেসপন্স টাইম বেশ দ্রুত। তাই যেকোনো কিছুই করা যায় বেশ তাড়াতাড়ি।

অ্যাপটিতে যে সব ফিচার রয়েছে তা নিচে বিস্তারিত দেওয়া হলো:

প্ল্যাটফর্ম: সহজ রাইডস অ্যাপটি গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস প্ল্যাটফর্মে পাওয়া যাবে। গুগল প্লে-স্টোর এবং অ্যাপলের অ্যাপ স্টোর থেকে বিনামূল্যে অ্যাপটি নামিয়ে ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা।

সহজ রাইডস অ্যাপ

নিবন্ধন: অ্যাপটি ইন্সটলের পর ব্যবহারকারীকে তার নিজের নাম, মোবাইল নম্বর, ইমেইল আইডি ও সদ্য তোলা ছবি প্রদান করে নিবন্ধন করতে হবে। বাইকার ও রাইডারের নিরাপত্তা নিশ্চিত করতেই প্রয়োজনীয় তথ্য প্রদান করা বাধ্যতামূলক।

সেটিং: অ্যাপের সেটিং অপশন থেকে ব্যবহারকারী বাংলা ও ইংরেজি ভাষা থেকে যেকোনো একটি নির্বাচন করতে পারবেন। ব্যবহারকারী বাসা ও অফিসের ঠিকানা সংরক্ষণের সুযোগ রয়েছে এতে।

রাইড: অ্যাপটি চালু করলেই ব্যবহারকারীরা তার গন্তব্য উল্লেখ করলে আনুমানিক ভাড়া প্রদর্শন করা হবে। ব্যবহারকারী যদি রাজি থাকেন তবে নিশ্চিৎ করলেই অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে আশপাশে থাকা রাইডার খুঁজতে থাকবে। অতঃপর রাইডার পেয়ে গেলে তার বিস্তারিত তথ্য দেখে নিয়ে ব্যবহারকারী তার সঙ্গে যোগাযোগ করে রাইডটি নিতে পারবেন।

সহজ রাইডস অ্যাপ

নোটিফিকেশন: নোটিফিকেশন সেকশনে গেলে নির্দিষ্ট ব্যবহারকারী সহজ রাইডসের পক্ষ থেকে বিভিন্ন ধরনের অফার ও নোটিশ দেখতে পারবেন।

ট্রিপ হিস্টোরি: ‘ইউর ট্রিপ’ সেকশনে গেলে ব্যবহারকারী দেখতে পাবেন সে কতগুলো ট্রিপ সম্পন্ন করেছেন। সেখানে সম্পন্ন করা ট্রিপের যাবতীয় তথ্য দেখার সুযোগ রয়েছে।

রেফারেল: রেফারেল সেকশনে থেকে যদি কেউ তার পরিচিতজনকে সহজ রাইডস ব্যবহারের জন্য রেফার বা পরামর্শ করে এবং যাকে রেফার করা হয়েছে সে যদি সহজ রাইডস অ্যাপ ব্যবহার করে তবে পরামর্শদাতা তার পরবর্তী সময়ের রাইডে ডিসকাউন্ট উপভোগ করতে পারবেন।

কুপন: কুপন সেকশনে ব্যবহারকারীরা বিভিন্ন সময় আসা কুপন কোড বসিয়ে রাইডে ডিসকাউন্ট উপভোগ করতে পারবেন।

নিরাপত্তা: অ্যাপটি তৈরি করা হয়েছে নিরাপত্তার বিষয়গুলো মাথায় রেখে। ন্যাটিভ ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে তৈরি করা হয়েছে অ্যাপটি। ব্যবহারকারীর যাবতীয় তথ্য নেওয়ার পাশাপাশি রাইডারের প্রয়োজনীয় তথ্য ও কাগজপত্র যাচাই করে পূর্ণাঙ্গ নিরাপত্তা নিশ্চিত করে সহজ রাইডস। মূলত অ্যাপটি তৈরি করা হয়েছে এমনভাবে যেনো সহজেই ব্যবহারকারীরা এটি ব্যবহার করে গন্তব্যে পৌঁছাতে পারে।

প্রিয় প্রযুক্তি/রুহুল