কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যুক্তরাজ্যের বাসিন্দা পাটেলের সঙ্গী ঘোড়া। ছবি: সংগৃহীত

‘পথচলার সঙ্গী’ হিসেবে ঘোড়া উপহার পেলেন পাটেল

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৮, ১৩:৫৬
আপডেট: ১৬ অক্টোবর ২০১৮, ১৩:৫৬

(প্রিয়.কম) ২৪ বছর বয়সী মোহাম্মদ সেলিম পাটেল যুক্তরাজ্যের ল্যাঙ্কাশায়ারের ব্ল্যাকবার্নের বাসিন্দা। পাটেলের রেটিনিটিস পিগমেন্টোসা বা ‘আরপি’ নামে চোখের সমস্যা থাকার কারণে আস্তে আস্তে চোখের জ্যোতি হারিয়ে ফেলছেন।

চিকিৎসকরা জানিয়েছেন, কিছুদিনের মধ্যেই পেশায় সাংবাদিক পাটেল সম্পূর্ণ অন্ধ হয়ে যাবেন। এ রোগের কোনো চিকিৎসা নেই, তাই তেমন কিছু করার নেই। আর এ জন্যই ‘পথচলার সঙ্গী’ হিসেবে ডাক্তাররা তাকে উপহার দিয়েছেন একটি ঘোড়া। যুক্তরাজ্যে এমন ঘটনা এই প্রথম ।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দুঅানন্দবাজার পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, বেশির ভাগ ক্ষেত্রে এমন পরিস্থিতিতে অনেককে সঙ্গী হিসেবে কুকুর দেওয়া হয়। কিন্তু পাটেল ছোটবেলা থেকেই কুকুরকে ভয় পান। তাই ঠিক হয় তাকে ছোট একটা ঘোড়া উপহার দেওয়া হবে। 

পাটেল এমন অবস্থাতে নতুন সঙ্গীকে পেয়ে বেশ খুশি। পাটেল বলেন, ‘ডিগবি (ঘোড়া) এখনো অনেক ছোট। সামনের বছরের মে মাসে ওর দুই বছর হবে। আর ওর প্রশিক্ষণ শেষ হতে আরও দুই বছর লাগবে। প্রশিক্ষণ শেষ হলে ওকে ব্ল্যাকবার্নের বাড়িতে নিয়ে আসব।’

পাটেল আরও বলেন, ‘ডিগবির জায়গায় কোনো কুকুর হলে আট বছর পর্যন্ত কাজ করতে পারত। কিন্তু ৪০ বছর বয়সে ও আমাকে সঙ্গ দিতে পারবে।’

ডিগবি কিন্তু কোনো সাধারণ ঘোড়া নয়। পোষ্যদের এক প্রতিযোগিতায় ‘নায়ক’ ছিল সে। সেই প্রতিযোগিতা থেকেই বিশেষজ্ঞদের নজরে আসে ডিগবি।

প্রিয় সংবাদ/আজাদ চৌধুরী