কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বিচ্ছেদের পেছনে আপনার পেশার ভূমিকা থাকতে পারে। ছবি: সংগৃহীত

যেসব চাকরিতে বিবাহবিচ্ছেদের ঝুঁকি বেশি

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০০
আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০১৮, ১৫:০০

(প্রিয়.কম) বিবাহবিচ্ছেদের পেছনে থাকতে পারেন অসংখ্যা কারণ। গবেষকরাও এখনো বিষয়টিকে পুরোপুরি বুঝে উঠতে পারেননি।  কী কী কারণে বিচ্ছেদের ঝুঁকি বেশি হয়, এ নিয়ে গবেষণা চলছে। নতুন এক গবেষণায় দেখা যায়, কর্মক্ষেত্রের কিছু কিছু বিষয় বিচ্ছেদে ভূমিকা রাখতে পারে।

বায়োলজি লেটারস জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়, আপনি যদি এমন জায়গায় চাকরি করেন যেখানে আপনার বিপরীত লিঙ্গের প্রাধান্য বেশি, তাহলে আপনি বিবাহবিচ্ছেদের ঝুঁকিতে আছেন বেশি।  এ বিষয়টি নারীর তুলনায় পুরুষের ক্ষেত্রে বেশি দেখা যায়।  নারী-প্রধান পেশায় কর্মরত পুরুষের বিবাহবিচ্ছেদের ঝুঁকি বেড়ে যায় ১৫ গুণ। অন্যদিকে পুরুষ-প্রধান পেশায় কর্মরত নারীর বিবাহবিচ্ছেদের ঝুঁকি বাড়ে ১০ শতাংশ।

এই গবেষণার জন্য ডেনমার্কের ২০ বছরের সকল বিবাহ ও বিবাহবিচ্ছেদের তথ্য সংগ্রহ করা হয়। এত বেশি তথ্য থাকায় খুবই পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা-নিরীক্ষা করা সম্ভব হয়।

সুইডেনের স্টকহোম ইউনিভার্সিটির ড. ক্যারলাইন উগলা এই গবেষণার মূল লেখক। তিনি জানান, আপনার কর্মক্ষেত্রে বিপরীত লিঙ্গের মানুষ বেশি কিনা, তা বিবাহবিচ্ছেদের ঝুঁকি সরাসরি বাড়াতে পারে।

গবেষণায় আরও চমকপ্রদ একটি তথ্য পাওয়া যায়। সাধারণত উচ্চ শিক্ষিত মানুষের মাঝে ডিভোর্স রেট কম। কিন্তু এই গবেষণায় দেখা যায়, পুরুষের ক্ষেত্রে এই ব্যাপারটি খাটে না।  যেসব উচ্চশিক্ষিত পুরুষ নারী-প্রধান পেশায় কাজ করেন, তাদের মাঝে বরং ডিভোর্স রেট বেশি হয় কম-শিক্ষিত পুরুষের তুলনায়। নারীদের মাঝে আবার আয়ের এমন কোনো প্রভাব দেখা যায় না।

গবেষকরা দাবি করেন, এই বিষয়ে আরও বিশদ গবেষণা করার সুযোগ রয়েছে।  তারা শিক্ষা, সম্পর্কের দৈর্ঘ্য এবং সন্তানের উপস্থিতি এসব বিষয় বিবেচনা করেছিলেন। ভবিষ্যতের গবেষণায় অন্যান্য বিষয় বিবেচনা করা যেতে পারে যেমন মানুষটির ব্যক্তিত্ব। এছাড়া সময়ের সাথে সাথেও এই গবেষণার ফলাফল পরিবর্তিত হতে পারে।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় লাইফ/ আর বি