কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ছবি: প্রিয়.কম

এসিসির স্বেচ্ছাচারিতায় ক্ষুব্ধ মাশরাফির কণ্ঠে হতাশা

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১১
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৮, ১৯:১১

(প্রিয়.কম) এশিয়া কাপের শুরু থেকেই সূচি পরিবর্তন করার দাবি জানিয়ে আসছিল ভারত। আপত্তির মুখে ভারত-পাকিস্তান ম্যাচের সূচি পরিবর্তন করার ইঙ্গিতও দিয়েছিল এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। শেষ পর্যন্ত গ্রুপ পর্বের সূচি পরিবর্তন না হলেও ভারতকে সুবিধা দেওয়ার অভিনব ব্যবস্থা করে দিয়েছে এশিয়ান ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।

গ্রুপ পর্বের লড়াই শেষ হওয়ার আগেই সুপার ফোরের সূচি নির্ধারণ করেছে এসিসি। আর সেখানে ‘বি’ গ্রুপের রানার্স আপ হিসেবে গণ্য করা হয়েছে বাংলাদেশকে। আফগানিস্তানের বিপক্ষে শেষ ম্যাচে জয় পেলেও রানার্স আপ হিসেবে সুপার ফোর খেলতে হবে মাশরাফি-সাকিবদের। এসিসির এমন স্বেচ্ছাচারিতায় ক্ষোভ জানিয়েছেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি মর্তুজা।

১৯ সেপ্টেম্বর, বুধবার আইসিসি ক্রিকেট একাডেমি মাঠে অনুশীলন করতে এসে নতুন সূচির খবর জানতে পারে বাংলাদেশ দল। আর নতুন সূচিতে গ্রুপ পর্বে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের শেষ ম্যাচটি অর্থহীন হয়ে পড়েছে। কারণ ম্যাচে জয়-পরাজয় যাই হোক না কেন, গ্রুপ চ্যাম্পিয়ন ও রানার্সআপের কোনো হিসাব-নিকাশ থাকছে না।

এমন খবরে মাশরাফি বলেন, ‘এটা অবশ্যই হতাশার। প্রথম থেকে আমাদের পরিকল্পনায় ছিল, আমরা যদি শ্রীলঙ্কাকে প্রথম ম্যাচে হারাতে পারি, তাহলে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথে এগিয়ে যাব। এরপর গ্রুপ চ্যাম্পিয়ন হলে গ্রুপ ‘এ’ রানার্সআপ দলের সঙ্গে প্রথম ম্যাচ খেলব সুপার ফোরে। কিন্তু আজকে সকাল থেকে জানতে পারছি, আমরা আফগানিস্তানের বিপক্ষে জিতি আর হারি, আমরা ‘বি ২’ হয়ে গেছি। এটা অবশ্যই হতাশার।’

এসিসি এই সিদ্ধান্তকে নিয়মবহির্ভূত উল্লেখ করে ডানহাতি এই পেসার বলেন, ‘অবশ্যই আন্তর্জাতিক ম্যাচের একটা মূল্য আছে। কিন্তু গ্রুপ ম্যাচ বলেন বা যাই বলেন, একটা নিয়ম থাকে টুর্নামেন্টের। সেই নিয়মের বাইরে চলে যাচ্ছি আমরা। এটাই হতাশার।’

সুপার ফোরের এই নতুন সূচিতে বাড়তি সুবিধা পাবে ভারত। রোহিত শর্মার দলকে ‘এ’ গ্রুপে চ্যাম্পিয়ন হিসেবে গণ্য করেই সূচি চূড়ান্ত করেছে এসিসি। আর তাতে ভারতের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে দুবাইয়ে। আবুধাবিতে তাদের কোনো ম্যাচই রাখা হয়নি। কিন্তু নতুন সূচিতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। 

প্রিয় খেলা/শান্ত