কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইলোন মাস্ক ও ইউসাকু মেসাওয়া। ছবি: সংগৃহীত

জানা গেল মাস্কের স্পেসএক্সে কে প্রথম যাচ্ছেন চাঁদে

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩০
আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০১৮, ১৯:৩০

(প্রিয়.কম) ইলেকট্রিক গাড়ি নির্মাতা টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলোন মাস্কের ব্যয়বহুল প্রকল্প স্পেসএক্সের রকেটে করে চন্দ্রাভিযানে যাবেন মানুষ—এমন পরিকল্পনার কথা বেশ ক’দিন ধরেই শোনা যাচ্ছিল। তবে কে বা কারা এই রকেটে চেপে চাঁদে যাচ্ছেন তা এতদিন ধোঁয়াশাই ছিল। 

১৭ সেপ্টেম্বর, সোমবার মাস্ক নিজেই জানালেন কে সেই ব্যক্তি, যিনি স্পেসএক্সের রকেটে করে চন্দ্রাভিযানে যাচ্ছেন। মাস্ক জানিয়েছেন, জাপানের অনলাইন ফ্যাশন জগতের কোটিপতি ৪২ বছর বয়সী ইউসাকু মেসাওয়া ২০২৩ সাল নাগাদ চাঁদে যাচ্ছেন। আর এর মধ্য দিয়ে চন্দ্রাভিযানে যাওয়া প্রথম ব্যক্তি হবেন মেসাওয়া। এ জন্য অর্থ পরিশোধ করেছেন তিনি। তবে টাকার পরিমাণ প্রকাশ করা হয়নি।

ইউসাকু মেসাওয়া একা যাচ্ছেন না চাঁদে। তিনি রকেটের সব ক’টি সিটই বুকিং দিয়েছেন। তিনি তার সঙ্গে ছয় থেকে আটজন চিত্রকর নিতে চান, যারা পৃথিবীতে ফেরার পর বিশেষ চিত্রকর্ম তৈরি করবেন। আর এই চিত্র মানুষকে স্বপ্ন দেখার অনুপ্রেরণা দেবে বলে মনে করেন মেসাওয়া।

মেসাওয়া জাপানের দ্বিতীয় বৃহত্তম ই-কমার্স জোজোস্যুটের প্রধান নির্বাহী কর্মকর্তা। ফোর্বসের তথ্য অনুযায়ী, তার সম্পদের পরিমাণ প্রায় ৩০০ কোটি মার্কিন ডলার।

সূত্র: বিজনেস ইনসাইডার, ম্যাশেবল

প্রিয় প্রযুক্তি/আজাদ চৌধুরী