কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। ছবি: উইকিমিডিয়া

হাসান আজিজুল হকের সঙ্গে আলোচনা করবেন পাঠকরা

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩১
আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৬:৩১

(প্রিয়.কম) বর্তমান সময়ে বাংলাদেশের অন্যতম কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। ষাটের দশকে আবির্ভূত এ কথাসাহিত্যিক তার সুঠাম গদ্য ও মর্মস্পর্শী বর্ণনাভঙ্গির জন্য প্রসিদ্ধ। তার লেখা ‘সমুদ্রের স্বপ্ন শীতের অরণ্য’, ‘আত্মজা ও একটি করবী গাছ’ ও ‘জীবন ঘষে আগুন’, ‘আগুনপাখি’সহ অসংখ্য গল্পগ্রন্থ, প্রবন্ধসহ বহু সাহিত্য বাংলা ভাষায় বলিষ্ঠ অবদান রেখে গেছে।

১৬ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায় রাজধানীর বাংলা মোটরে অবস্থিত বিশ্বসাহিত্য কেন্দ্র ভবনে বাতিঘর প্রকাশনীর আয়োজনে একটি অনুষ্ঠানে অংশ নেবেন এ কথাসাহিত্যিক।

অনুষ্ঠানটির বিষয়ে বাতিঘর কর্তৃপক্ষ প্রিয়.কমকে জানায়, এ অনুষ্ঠানে পাঠকদের সঙ্গে সরাসরি আলোচনায় অংশ নেবেন হাসান আজিজুল হক। সেদিন তিনি তার গল্প, রচনাসংগ্রহ, নাটক, প্রবন্ধ, স্মৃতিকথা, আত্মজীবনী, শিশুসাহিত্যসহ তার লেখা বিভিন্ন বই নিয়ে সবার সঙ্গে কথা বলবেন। অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত বলেও জানানো হয়। তাছাড়া এ অনুষ্ঠানে সবাইকে আমন্ত্রণ জানানোর জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও একটি ইভেন্ট খোলা হয়েছে।

অনুষ্ঠানের পোস্টার। ছবি: সংগৃহীত

১৯৭০ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ও ১৯৯৯ সালে একুশে পদক পেয়েছেন এ গুণী কথাসাহিত্যিক। দেশ স্বাধীনের পর আরও অনেক পুরস্কার, পদক ও সম্মানে ভূষিত হয়েছেন তিনি। ১৯৫৮ সালে রাজশাহী সরকারি কলেজে থেকে দর্শনে স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৬০ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পিএইচডি অধ্যয়নের জন্য অস্ট্রেলিয়া গিয়েছিলেন, কিন্তু বিদেশ ভালো না লাগায় পড়াশুনা শেষ না করেই দেশে ফিরে আসেন। ১৯৭৩ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগে অধ্যাপক হিসেবে যোগ দেন। ২০০৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার পদের জন্য মনোনীত হন।

প্রিয় সাহিত্য/গোরা