কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবিটি প্রতীকী, কৃতজ্ঞতা: ডিজাইনার ফটো

পরিবারের যে মানুষগুলোকে জীবন থেকে বাদ দেয়াই ভালো!

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ০৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:৫২
আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৮, ২২:৫২

(প্রিয়.কম) আমরা ধরেই নিই যে রক্তের সম্পর্ক হচ্ছে জগতের সবচাইতে মজবুত সম্পর্ক। অর্থাৎ পারিবারিক সূত্রে যে মানুষগুলো আমাদের আত্মীয়, তারাই সবচাইতে আপন। কিন্তু সত্যি কি তাই? সত্যিই কি কেবল রক্তের সম্পর্ক আছে বলেই কেউ প্রিয়জন হয়ে যায়?

উত্তর হচ্ছে- না! কেবল রক্তের সম্পর্ক আছে বলে, কিংবা একই পরিবারের মানুষ বলেই সকলে প্রিয়জন নয়। পরিবারের মাঝেও এমন কিছু মানুষ থাকে, যাদের সঙ্গ বর্জন করা ভালো। কেননা অন্যথায় এই মানুষগুলোই জীবনে গুলে দেয় অশান্তি, চালিত করে বিপথে। জগতে সকল মানুষ এক রকম নয়- এই সত্যটি মেনে নিয়েই আমাদের সিদ্ধান্ত নিতে হবে জীবনে কাকে রাখা উচিৎ আর কাকে রাখা অনুচিত। তুলে ধরা হচ্ছে তেমন কিছু মানুষের কথা, যারা আত্মীয় হলেও সঙ্গ পরিত্যাগ করা শ্রেয়।

যারা দুর্নাম/গীবত করেন

আপনার কাছে এসে যারা অন্যের দুর্নাম করেন, মনে রাখবেন যে তারাই আবার অন্য কোথাও গিয়ে আপনার দুর্নাম করবেন। তাই এসব মানুষকে জীবন থেকে দূরে রাখুন। কারণ এরা দুর্বলতার সুযোগ নেয়।

যারা কলহ সৃষ্টি করেন

সব পরিবারেই কিছু ব্যক্তি থাকেন যাদের কাছ পারিবারিক কলহ তৈরি করা। এমন মানুষের সঙ্গ পরিত্যাগ করুন, তাদেরকে সহসা বিশ্বাসও করতে যাবেন না। অন্যথায় অন্য অনেকের সাথেই সম্পর্ক নষ্ট হবে।

ফটকাবাজি/ধান্দাবাজিতে জড়িত

যারা পেশাগত দিক দিয়ে ফটকাবাজির ব্যবসায়ে জড়িত, পরিবারের কেউ হলেও তার থেকে দূরে থাকুন। কে জানে, হয়তো তার পরবর্তি শিকার আপনি নিজেই!

যারা ক্ষতি করে, তাদের থেকে দূরত্ব  বজায় রাখুন যে মুল্যে।

যাদের চরিত্র সন্দেহজনক

একজন মানুষ পরিবারের সদস্য বলেই তার সকল অপরাধ ক্ষমা করে দেয়া যায় না। যদি এমন কেউ থেকে থাকে যৌন হয়রানি, অনৈতিক সম্পর্ক রক্ষা, ধর্ষণ ইত্যাদিতে জড়িত, তবে তাদের থেকে শত হাত দূরে থাকুন। অন্যথায় আপনি নিজে সহ অন্য আপনজনেরাও ঝুঁকিতে থাকবেন।

আপনাকে ব্যবহার করেন যারা

কিছু পারিবারিক সদস্য কেবল প্রয়োজনের সময়ে অন্যের খোঁজ রাখেন, এছাড়া বাকি সময় তাদেরকে খুঁজে পাওয়া যায় না। এমন মানুষ মূলত পরিবারের সদস্যই নন, তিনি স্বার্থপর ব্যক্তি। দূরে থাকাই মঙ্গল।

যারা স্বামী-স্ত্রী মাঝে সমস্যা তৈরি করেন

সব পরিবারেই এমন ২/১ থাকেন যারা সংসার ভাঙতে পটু। স্বামী-স্ত্রীর মধুর সম্পর্ক তারা সইতে পারেন না, ছলে-বলে-কৌশলে সমস্যা তৈরি করেন। এমন মানুষ হতে যত দূরে থাকতে পারেন, ততই ভালো।

পরিবারের মানুষ যখন জীবন বিষিয়ে তোলে, তখন তাদের থেকে নিজেকে রক্ষার মাঝে দোষের কিছু নেই। একটিই জীবন, বেঁচে থাকা হোক আনন্দের।

প্রিয় লাইফ/ আর বি