কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবিটি প্রতীকী, কৃতজ্ঞতা: ক্লিক স্টুডিও

যে ৬টি ব্যাপার সঙ্গীর সাথে আলোচনা করা নিষ্প্রয়োজন

রুমানা বৈশাখী
বিভাগীয় প্রধান (প্রিয় লাইফ)
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ২৩:২৮
আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৮, ২৩:২৮

(প্রিয়.কম) আমরা মনে করি, জীবনসঙ্গী বা ভালোবাসার মানুষ মানেই তার সাথে নিজের সকল খুঁটিনাটি তথ্য বিনিময় করতে হবে। তাঁকে বলতে হবে সব কিছু আরে এটাই উচিৎ। কিন্তু আসলে কি তাই? বাস্তবতা হচ্ছে, নিজের ব্যাপারে সমস্ত কিছু কখনোই অন্য কাউকে জানিয়ে দেয়া উচিৎ নয়। হ্যাঁ, এমনকি ভালোবাসার মানুষকেও নয়। কারণ এতে অনেক ক্ষেত্রেই সম্পর্কে পড়ে বিরূপ প্রভাব। যে কথাগুলো তাঁকে জানাবার প্রয়োজন নেই, সেগুলো জানাতে গেলে সম্পর্ক অযথাই বিরক্তিকর ও আকর্ষণহীন হয়ে পড়ে। অনেক ক্ষেত্রেই সঙ্গীর প্রতি বাজে ধারণার সৃষ্টি হয়।

তুলে ধরছি তেমনই কিছু প্রসঙ্গ।

আপনি তার পরিবারকে পছন্দ করেন না

আপনার হয়তো সঙ্গীর পরিবারকে ভালো না একটুও। কিন্তু এই বিষয়টি সঙ্গীকে বলার কোন প্রয়োজন নেই। মনে রাখবেন, পরিবারের ব্যাপারে কিছু শুনতে কেউ-ই পছন্দ করে না। অযথা নিজের অপছন্দের কথা জানিয়ে সঙ্গীর অপ্রিয় হয়ে উঠবেন না।

তার প্রাক্তনের ব্যাপারে অতি আগ্রহ

সঙ্গীর প্রাক্তনের ব্যাপারে সকলেরই কমবেশি আগ্রহ থাকে। হয়তো আপনার কিঞ্চিত বেশী আছে। সঙ্গীর প্রাক্তনের ব্যাপারে সব কিছু হয়তো আপনি জেনে ফেলেছেন। কিন্তু এইসব ব্যাপার সঙ্গীকে জানাবেন না। ব্যাপারটা তিনি ভালোভাবে নাও নিতে পারেন।

ছবিটি প্রতীকী, কৃতজ্ঞতা : ক্লিক স্টুডিও

নিজের প্রাক্তনের সমস্ত খুঁটিনাটি

নিজের প্রাক্তন সঙ্গীর সাথে সম্পর্কের সমস্ত খুঁটিনাটি, সুন্দর-অসুন্দর মুহূর্তের কথা বর্তমানের মানুষকে জানাবার কোন প্রয়োজন নেই। এতে প্রাক্তন সর্বদা ভূতের মত বর্তমানে রয়েই যাবে।

পরিবারের দুর্বল দিক

নিজের পারিবারিক গোপন কথা বা দুর্বল দিকগুলো কখনো সঙ্গীকে জানিয়ে দিতে নেই। দাম্পত্য বা প্রেমের সম্পর্ক কিছুদিন পর নাও থাকতে পারে, কিন্তু পারিবারিক সম্পর্ক আজীবনের।

বন্ধুদের বদনাম

আপনি যাদের সাথে মেলামেশা করেন, তাঁদের নামে কুৎসা করার ভুল একেবারেই করবেন না। ঝগড়ার সময়ে এটাই বড় ইস্যু হয়ে দাঁড়াবে। মনে রাখবেন, যার ব্যাপারে গীবত করার প্রয়োজন হয়, তিনি আপনার বন্ধু নন।

তাঁর ব্যাপারে খোঁজ-খবর

হয়তো সম্পর্কটি করার আগে তাঁর ব্যাপারে আপনি খোঁজ-খবর করেছেন, তাঁর পরিবার বা সামাজিক অবস্থা বিষয়ে খোঁজ নিয়েছেন। এই খোঁজ-খবর করাটা মোটেও খারাপ কিছু নয়। কিন্তু তা সঙ্গীকে জানতে না দেয়াই উত্তম।

সম্পর্ক রক্ষায় সময় দিন। সুখী থাকুন।

প্রিয় লাইফ/ আর বি