কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

দেশবরেণ্য সাংবাদিক, সমকাল সম্পাদক ও মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ার। ছবি: সংগৃহীত

চিরনিদ্রায় শায়িত গোলাম সারওয়ার

আবু আজাদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ আগস্ট ২০১৮, ১৮:২৪
আপডেট: ১৬ আগস্ট ২০১৮, ১৮:২৪

(প্রিয়.কম) দেশবরেণ্য সাংবাদিক, সমকাল সম্পাদক ও মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ারের দাফন সম্পন্ন হয়েছে।

১৬ আগস্ট, বৃহস্পতিবার বিকেল ৪টা ৪০ মিনিটে মিরপুরের শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে গোলাম সারওয়ারের দাফন সম্পন্ন হয়।

এর আগে বৃহস্পতিবার সকাল ৯টা ২০ মিনিটে গোলাম সারওয়ারের মরদেহ তার প্রিয় কর্মস্থল তেজগাঁওয়ের দৈনিক সমকালের কার্যালয়ে নেওয়া হয়। পরে সমকাল কার্যালয়ের পাশে অবস্থিত বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় মাঠে তার তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় প্রিয় সম্পাদকের প্রতি শেষ শ্রদ্ধা জানান সমকাল পরিবারের সদস্যরা।

পরে সকাল সাড়ে ১০টার দিকে সমকাল সম্পাদকের মরদেহ কেন্দ্রীয় শহিদ মিনারে নিয়ে যাওয়া হয়। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের ব্যবস্থাপনায় সর্বস্তরের মানুষ দুপুর সাড়ে ১২টা পর্যন্ত তাকে শ্রদ্ধা ও শেষ বিদায় জানান।

সমকাল কার্যালয়ে সহকর্মীরা প্রিয় সম্পাদক গোলাম সারওয়ারের মরদেহে শেষ শ্রদ্ধা নিবেদন করছেন। ছবি: সংগৃহীত
সমকাল কার্যালয়ে সহকর্মীরা প্রিয় সম্পাদক গোলাম সারওয়ারের মরদেহে শেষ শ্রদ্ধা নিবেদন করছেন। ছবি: সংগৃহীত

দুপুর সোয়া ১২টা পর্যন্ত জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর, র‌্যাব মহাপরিচালক বেনজির আহমেদ, বেসরকারি সংগঠন ‘নিজেরা করি’র খুশী কবিরসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ সমকাল সম্পাদক গোলাম সারওয়ারের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

গোলাম সারওয়ারকে শেষ শ্রদ্ধা জানাতে হাজারো জনতার ভিড় কেন্দ্রীয় শহহি মিনারে। ছবি: সংগৃহীত
গোলাম সারওয়ারকে শেষ শ্রদ্ধা জানাতে হাজারো মানুষ কেন্দ্রীয় শহিদ মিনারে ভিড় করে। ছবি: সংগৃহীত

এরপর দুপুর ১টার দিকে সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ারের মরদেহ জাতীয় প্রেস ক্লাবে নেওয়া হয়। সেখানে প্রায়াত সম্পাদকের চতুর্থ জানাজা অনুষ্ঠিত হয়। এরপর প্রথমে রাষ্ট্রপতি আবদুল হামিদের পক্ষ থেকে এবং তারপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদনের পর কিংবদন্তিতুল্য এই সাংবাদিক ও একাত্তরের রণাঙ্গনের এই মুক্তিযোদ্ধার প্রতি ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার দেওয়া হয়।

এরপর সম্পাদক পরিষদের পক্ষ থেকে সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি গোলাম সারওয়ারের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে বিএনপির পক্ষে একটি প্রতিনিধিদল ছাড়াও বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকরা তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

দাফনের আগে মিরপুরের শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে গোলাম সারওয়ারের মরদেহ। ছবি: সংগৃহীত
দাফনের আগে মিরপুরের শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে গোলাম সারওয়ারের মরদেহ। ছবি: সংগৃহীত

এর আগে ১৫ আগস্ট, বুধবার দুপুরে গোলাম সারওয়ারের মরদেহ হেলিকপ্টারে ঢাকা থেকে তার জন্মস্থান বরিশালের বানারীপাড়া নেওয়া হয়। সেখানে বানারীপাড়া মডেল ইনস্টিটিউশন মাঠে গোলাম সারওয়ারের প্রথম জানাজা ও প্রয়াত সন্তানের প্রতি শেষ শ্রদ্ধা জানাতে মানুষের ঢল নামে।

পরে বিকেল ৫টার দিকে ঢাকার উত্তরায় ফিরিয়ে আনা হয় গোলাম সারওয়ারের মরদেহ। উত্তরার স্থানীয় জামে মসজিদে দ্বিতীয় জানাজা শেষে বুধবার রাতেই গোলাম সারওয়ারের মরদেহ রাজধানীর বারডেম হাসপাতালের হিমঘরে রাখা হয়।

এর আগে ১৩ আগস্ট, সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে ইন্তেকাল করেন ৭৫ বছর বয়সী সমকাল সম্পাদক।

১৪ আগস্ট, মঙ্গলবার রাত ১০টা ৫০ মিনিটে সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি বিমানে সিঙ্গাপুর থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছে প্রবীণ সাংবাদিক গোলাম সারওয়ারের মৃতদেহ। পরিবারের সদস্য ও সমকালের সহকর্মীরা বিমানবন্দরে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা শেষে তার মৃতদেহ গ্রহণ করেন।

প্রিয় সংবাদ/রুহুল