কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

প্রতীকী ছবি

চোখ পরীক্ষা করে প্রেসক্রিপশন দেবে কম্পিউটার!

আবু আজাদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮, ২০:৫৪
আপডেট: ১৪ আগস্ট ২০১৮, ২০:৫৪

(প্রিয়.কম) কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে কম্পিউটারের মাধ্যমে চোখ পরীক্ষা ও রোগ নির্ণয়ের নির্ভুল পদ্ধতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা।

যুক্তরাজ্যের লন্ডনের মুরফিল্ডস আই হাসপাতাল ও ‘ডিপ মাইন্ড’ নামে গুগলের একটি প্রতিষ্ঠান যৌথভাবে এ পদ্ধতির আবিষ্কার করে।

বিজ্ঞানীদের দাবি, তাদের এই ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স’ তথা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে চোখের ৫০টির বেশি রোগ নির্ণয় ও তার ব্যবস্থাপত্র দেওয়া সম্ভব। তাই মনে করা হচ্ছে, কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার চক্ষুরোগ নির্ণয় ও চিকিৎসায় বড় ভূমিকা রাখবে।

বিবিসির খবরে জানানো হয়, মূলত গুগলের ‘ডিপ মাইন্ড’ টিম এমন একটি ‘অ্যালগরিদম’ তৈরি করেছে, যার মাধ্যমে কম্পিউটার মানুষের চোখের ত্রিমাত্রিক স্ক্যান পড়তে ও বিশ্লেষণ করতে পারে। এর মাধ্যমে কম্পিউটার চোখের বিশেষজ্ঞ চিকিৎসকের মতোই কাজ করে।

এ বিষয়টি নিয়ে করা গবেষণায় এক হাজার রোগীর চোখের স্ক্যান আটজন চক্ষু বিশেষজ্ঞ এবং একটি কম্পিউটারকে আলাদাভাবে দেখানো হয়েছিল। পরীক্ষা শেষে দেখা যায়, বিশেষজ্ঞ চিকিৎসক একজন রোগীর যে রোগ শনাক্ত করেছেন ও পরামর্শ দিয়েছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা ওই কম্পিউটারটিও সেই একই রোগ শনাক্ত করেছে। চিকিৎসকের মতো প্রায় হুবহু পরামর্শ দিয়েছে কম্পিউটার।

কৃত্রিম বুদ্ধিমত্তার এই কাজকে ‘বিস্ময়কর’ হিসেবে আখ্যা দেন মুরফিল্ডস আই হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসক পিয়ার্স কিন। তিনি বলেন, ‘এটা দেখে কিন্তু বেশির ভাগ চক্ষু বিশেষজ্ঞের মুখ হ্যাঁ হয়ে যাবে। কারণ স্ক্যান বিশ্লেষণ করে রোগ শনাক্ত করতে এই কৃত্রিম বুদ্ধিমত্তা বিশ্বের নামকরা বিশেষজ্ঞদের মতো সমান দক্ষ।’

ডা. কিন আরও বলেন, ‘আগামী দুই-তিন বছরের মধ্যেই এই কৃত্রিম বুদ্ধিমত্তা কাজে লাগানো যাবে। আর তা সম্ভব হলে চিকিৎসকদের ওপর চাপ কমানো যাবে।’

প্রিয় সংবাদ/আজহার