কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

২০১৬ সালে বাংলাদেশে অনুষ্ঠিত এশিয়া কাপের একটি ম্যাচের মুহূর্ত। ছবি: সংগৃহীত

তিন নতুন মুখ নিয়ে এশিয়া কাপের প্রাথমিক দল ঘোষণা

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮, ১৭:৫৬
আপডেট: ১৪ আগস্ট ২০১৮, ১৭:৫৬

(প্রিয়.কম) ইতোমধ্যেই প্রকাশিত হয়েছে এশিয়া কাপের ষষ্ঠ আসরের পূর্ণাঙ্গ সূচি। গেল ২৪ জুলাই প্রকাশিত সূচি অনুযায়ী ১৫ সেপ্টেম্বর দুবাইতে পর্দা উঠবে এশিয়ান ক্রিকেটের সবচেয়ে জমজমাট এই আসরের। এশিয়া কাপকে সামনে রেখে দল গঠনের কাজ শুরু করে দিয়েছে অংশ নিতে যাওয়া দলগুলো। এরই অংশ হিসেবে এশিয়া কাপের জন্য ৩১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

প্রাথমিক দলে ডাক পাওয়া ১১ জন ক্রিকেটার আছেন, যারা কখনও ওয়ানডে খেলেননি। তারা হলেন আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, আরিফুল হক, কামরুল ইসলাম রাব্বি, আবু জায়েদ রাহি, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম, নাঈম হাসান, জাকির হাসান, সৈয়দ খালেদ আহমেদ ও ফজলে রাব্বি আহমেদ।

এদের মধ্যে বেশ কয়েকজন ক্রিকেটার বাকি দুই ফরম্যাটে খেলেছেন। এছাড়া শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ ও ফজলে রাব্বি আহমেদ প্রথমবারের মতো দলে ডাক পেলেন।

প্রাথমিক দলে থাকা ক্রিকেটারদের নিয়ে আগামী ২৭ আগস্ট থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে অনুশীলন ক্যাম্প। এ দিন সকাল ৯টায় ক্রিকেটারদের রিপোর্ট করতে বলা হয়েছে।

১৫ সেপ্টেম্বর দুবাইয়ে এশিয়া কাপ শুরু হয়ে পর্দা নামবে ২৮ সেপ্টেম্বর। ১৩ দিনব্যাপী এই টুর্নামেন্টে অংশ নেবে এশিয়ার ছয়টি দেশ। টুর্নামেন্টের পাঁচ দল ইতোমধ্যেই নিশ্চিত হয়েছে গেছে। তারা হলো- বাংলাদেশ, ভারত, শ্রীলংকা, আফগানিস্তান ও পাকিস্তান।

মূল পর্বের লড়াই শুরুর আগে অনুষ্ঠেয় বাছাইপর্ব থেকে নির্ধারিত হবে ষষ্ঠ দলটি। বাছাইপর্ব খেলবে হংকং, নেপাল, ওমান, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও আয়োজক আরব আমিরাত। মূলপর্বে দুই গ্রুপে ভাগ হয়ে লড়বে ছয় দল। এশিয়া কাপের এবারের আসরে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ আফগানিস্তান ও শ্রীলঙ্কা।

গ্রুপ পর্বে একে অন্যের বিপক্ষে খেলার পর দুই গ্রুপ থেকে সেরা চার দল উঠবে সুপার ফোরে। সুপার ফোরেও একে অন্যের সঙ্গে লড়াই হবে। সেরা দুই দল খেলবে ফাইনালে। এশিয়া কাপের প্রথম ১২টি আসর অনুষ্ঠিত হয়েছে ওয়ানডে ফরম্যাটে। ২০১৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ সামনে থাকায় ১৩তম আসরটি অনুষ্ঠিত হয় টি-টোয়েন্টি ফরম্যাটে। এক আসর পর আবারও ওয়ানডে ফরম্যাটে ফিরে যাচ্ছে টুর্নামেন্টটি।

৩১ সদস্যের প্রাথমিক দল: মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, সাব্বির রহমান, সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, মোসাদ্দেক হোসেন সৈকত, লিটন কুমার দাস, আবু হায়দার রনি, নাজমুল ইসলাম অপু, মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক, নুরুল হাসান সোহান, রুবেল হোসেন, আরিফুল হক, আবু জায়েদ রাহি, নাজমুল হোসেন শান্ত, শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম, নাঈম হাসান, কামরুল ইসলাম রাব্বি, সৈয়দ খালেদ আহমেদ, জাকির হাসান, সানজামুল ইসলাম, মোহাম্মদ মিথুন ও ফজলে রাব্বি মাহমুদ।

প্রিয় খেলা/শান্ত মাহমুদ