কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

থাই এয়ারলাইন্সের উড়োজাহাজ। ছবি: সংগৃহীত

বিশ্বের সেরা ১০ ইকোনমি ক্লাস এয়ারলাইন্স

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০১৮, ১৪:১৫
আপডেট: ১৪ আগস্ট ২০১৮, ১৪:১৫

(প্রিয়.কম) যুক্তরাজ্যভিত্তিক প্রতিষ্ঠান স্কাইট্র্যাক্সের এক সমীক্ষায় উঠে এসেছেবিশ্বের সেরা ১০ ইকোনমি ক্লাস এয়ারলাইন্সের নাম। সমীক্ষায় ১০৫টি দেশের ১৯ কোটি ৫০ লাখ যাত্রীর মত নেওয়া হয়েছে বলে জানা গেছে।

কর্মীদের ব্যবহার, আরামদায়ক আসন, খাবারের মান, কেবিনের পরিবেশ ইত্যাদি সব বিবেচনা করে এই সমীক্ষাটি পরিচালনা করা হয়।

সেরা ১০ ইকোনমি ক্লাস এয়ারলাইন্সের মধ্যে প্রথম স্থানে রয়েছে থাই এয়ারওয়েজ ইন্টারন্যাশনাল পাবলিক কোম্পানি লিমিটেড। এই এয়ারওয়েজ সার্ভিস খুবই আরামদায়ক। এ ছাড়া খাবারও অনেক ভালো মানের।

কাতারের জাতীয় এয়ারলাইন্স কাতার এয়ারওয়েজরয়েছে দ্বিতীয় স্থানে।এয়ারলাইন্সটি প্রায়ই টিকিটে ৩৫% পর্যন্ত ছাড় দিয়ে থাকে। এয়ারলাইন্সটি১৫০টির বেশি রুটে যাত্রী পরিবহন করে বলে জানা গেছে।

তৃতীয় স্থানে রয়েছে আশিয়ানা এয়ারলাইন্স। ইকোনমি ক্লাসের এয়ারলাইন্সের মধ্যে আশিয়ানা বেশ জনপ্রিয়তা অর্জন করেছে। গত বছর এই এয়ারলাইন্সটি আপগ্রেড করা হয়েছে।

গারুদা ইন্দোনেশিয়াএয়ারলাইন্স রয়েছে চতুর্থস্থানে। সমীক্ষা থেকে জানা গেছে, গারুদা এয়ারলাইন্সের কর্মীদের ব্যবহার সবচেয়ে ভদ্র।এই আকাশসেবা প্রতিষ্ঠানের স্লোগান ‘দ্য এয়ারলাইন অব ইন্দোনেশিয়া’।

এদিকে সিঙ্গাপুর এয়ারলাইন্সটি রয়েছে পঞ্চম স্থানে। তবে গুণগত মানের দিক দিয়ে এই এয়ারলাইন্সটিকে সেরা বলা হচ্ছে।

বিমানের ইকোনোমি ক্লাসের আসন। ছবি: সংগৃহীত

জাপান এয়ারলাইন্স রয়েছে যথাক্রমে ষষ্ঠ স্থানে। সমীক্ষায় এই এয়ারলাইন্সের বিমানে যাতায়াত খুবই নিরাপদ বলে উল্লেখ করা হয়েছে।

১৯৮৫ সালে যাত্রা শুরু করা এমিরেটস এয়ারলাইন্সটি রয়েছে সপ্তম স্থানে। এয়ারলাইন্সটির রয়েছে ২২৫টি উড়োজাহাজ।

অষ্টম স্থানে রয়েছে জাপানের অল নিপ্পন এয়ারওয়েজ।২০১১ সালের অক্টোবরে এই এয়ারওয়েজসর্বপ্রথম বিমান দিয়ে বাণিজ্যিকভাবে যাত্রী পরিবহন শুরু করে। এই বিমানের ইকোনমি ক্লাসের আসন খুবই আরামদায়ক বলে সমীক্ষায় জানানো হয়েছে। এ ছাড়া কর্মীদের ব্যবহারও অনেক ভালো বলে জানা গেছে।

তাইওয়ানের ইভা এয়ার আছে নবম স্থানে। এশিয়ার সেরাদূরপাল্লার এয়ারলাইন্স হিসেবে এর আগেও স্বীকৃতি পেয়েছে এয়ারলাইন্সটি।

জার্মানির বিমান লুফটহানসা রয়েছে ১০ নম্বর স্থানে। জানা গেছে,জার্মানির সবচেয়ে বড় বিমান সংস্থা হচ্ছে লুফটহানসা। জার্মানির বেশিরভাগ মানুষ এই এয়ারলাইন্সে চলাচল করতে স্বাচ্ছন্দ্য বোধ করেন।

সূত্র: আনন্দবাজার

প্রিয় সংবাদ/রুহুল