অনলাইন ডেটিং করছেন? জেনে নিন সবচেয়ে কার্যকরী একটি কৌশল

কে এন দেয়া
সহ-সম্পাদক
অনলাইন ডেটিং করছেন? জেনে নিন সবচেয়ে কার্যকরী একটি কৌশল

কী করে সফল হওয়া যাবে অনলাইন ডেটিংয়ে? ছবি: প্রিয়.কম

(প্রিয়.কম) নিয়মিত সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন যারা, অনেক সময়েই তারা অনলাইন ডেটিংয়ের চেষ্টা করেন। কিন্তু অনলাইন ডেটিং কি বাস্তব জীবনের মতোই, নাকি আলাদা? কী করে সফল হওয়া যাবে অনলাইন ডেটিংয়ে? জানার জন্য এক গবেষণা হয় যুক্তরাষ্ট্রের মিশিগানে।

ইউনিভার্সিটি অব মিশিগানের গবেষকরা প্রায় দুই লাখ নারী ও পুরুষের তথ্য সংগ্রহ করেন যারা অনলাইনে ডেটিং করছিল। অনলাইনে প্রেমিক বা প্রেমিকা খুঁজতে তারা কী কী উপায় অবলম্বন করেন, সেটাই দেখা হয় গবেষণায়। গবেষণার তথ্য প্রকাশ হয় সায়েন্স অ্যাডভান্সেজ জার্নালে।

দেখা যায়, যেসব নারী বা পুরুষ বেশি আকর্ষণীয়, তাদের প্রোফাইলে মেসেজ বেশি আসে এবং বিপরীত লিঙ্গের আকর্ষণীয় মানুষের থেকেই আসে। সাধারণত নিজেদের তুলনায় গড়ে ২৫ শতাংশ বেশি আকর্ষণীয় মানুষের প্রতি আকৃষ্ট হন তারা। নারীরা কাউকে মেসেজ করলে তারা প্রায় ৫০ শতাংশ ক্ষেত্রেই মেসেজের উত্তর পান। কিন্তু পুরুষরা পান মাত্র ১৭ শতাংশ ক্ষেত্রে।

গবেষণায় দেখা যায়, নারী ও পুরুষ উভয়ের এমন সঙ্গী খোঁজেন যাদের সাথে বয়স, শিক্ষা, আকর্ষণীয়তার মাত্রা, আচরণ এবং অন্যান্য বৈশিষ্ট্যের মিল আছে। বয়স্ক পুরুষরা বেশি আকর্ষণীয় হয়ে থাকেন নারীদের কাছে। কিন্তু পুরুষদের কাছে ১৮ বছর বয়সী নারীরাই বেশি আকর্ষণীয়। এরপর বয়স যত বাড়ে তাদের আকর্ষণ কমতে থাকে। আরও অদ্ভুত ব্যাপার হলো, উচ্চ শিক্ষিত নারীদের আকর্ষণ পুরুষদের কাছে কম।

এছাড়া বিশেষ কিছু আচরণ আকর্ষণীয় প্রেমিক বা প্রেমিকা খুঁজে পেতে সাহায্য করে। যেমন- ছোট, সহজবোধ্য টেক্সট বা মেসেজের ব্যবহার। এতে অপর পক্ষ রিপ্লাই দিতে উৎসাহিত বোধ করবেন। আপনি নিজের তুলনায় বেশি আকর্ষণীয় কাউকে ডেট করতে চাইলে এটিই মোক্ষম উপায়।

সূত্র: আইএফএলসায়েন্স

প্রিয় বিজ্ঞান/ আর বি