কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

শুক্রাণু উৎপাদনের ওপর অন্তর্বাসের কোনো প্রভাব রয়েছে কিনা তা নিয়ে গত কয়েক বছর ধরেই গবেষণা চলছে। ছবি: সংগৃহীত

বাবা হতে চান? অন্তর্বাস নির্বাচন করুন সাবধানে!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৩ আগস্ট ২০১৮, ১৫:৪৫
আপডেট: ১৩ আগস্ট ২০১৮, ১৫:৪৫

(প্রিয়.কম) সন্তানের বাবা হতে চাইলে পুরুষের স্পার্ম কাউন্ট বা শুক্রাণুর সংখ্যা খুবই গুরুত্বপূর্ণ। ধূমপান, মদ্যপান, ব্যায়াম এ সবই স্পার্ম কাউন্টের ওপর প্রভাব ফেলে। শুধু তাই নয়, এখন দেখা যাচ্ছে স্পার্ম কাউন্টের ওপর অন্তর্বাসেরও প্রভাব রয়েছে।

হিউম্যান রিপ্রোডাকশন জার্নালে প্রকাশিত এক গবেষণায় জানানো হয়েছে, আঁটসাঁট অন্তর্বাস পরলে স্পার্ম কাউন্ট কমে যায়। অন্যদিকে যারা আরামদায়ক জাঙ্গিয়া পরেন, তাদের স্পার্ম কাউন্ট বেশি থাকে।

গবেষণার লেখক লিডিয়া মিনগুয়েজ-অ্যালারসিয়ন জানান, শুক্রাণু উৎপাদনের ওপর অন্তর্বাসের কোনো প্রভাব রয়েছে কিনা তা নিয়ে গত কয়েক বছর ধরেই গবেষণা চলছে।  এ গবেষণার জন্য তিনি এমন ৬৫৬ জন পুরুষকে বেছে নেন যারা বন্ধ্যাত্বের চিকিৎসা খুঁজছিলেন।  ১৮ থেকে ৫৬ বছর বয়সী এ পুরুষদের রক্ত ও শুক্রাণুর নমুনা নেওয়া হয় এবং তাদের অন্তর্বাসের ব্যাপারে কিছু প্রশ্নের উত্তর নেওয়া হয়।

গবেষণায় অংশ নেওয়া ৩৪৫ জন পুরুষ জানান, তারা সাধারণত আরামদায়ক ও ঢিলেঢালা ‘বক্সার’ ধরণের অন্তর্বাস পরেন।  এ পুরুষরা ছিলেন কমবয়সী এবং ছিপছিপে স্বাস্থ্যের অধিকারী। অন্যদের তুলনায় তাদের স্পার্ম কাউন্ট ছিল ১৭ শতাংশ বেশি, স্পার্ম কনসেনট্রেশন ছিল ২৫ শতাংশ বেশি, মোটাইল বা সক্রিয় স্পার্ম ছিল ৩৩ শতাংশ বেশি।  তবে যারা বক্সার পরেন এবং যারা আঁটসাঁট অন্তর্বাস পরেন তাদের মাঝে ডিএনএ সংক্রান্ত ক্ষতি হতে দেখা যায় না।  আঁটসাঁট অন্তর্বাস পরলে গরমের কারণে শুক্রাণু উৎপাদন বাধাগ্রস্ত হয়।

এ গবেষণায় শুধুমাত্র অন্তর্বাসের ধরন দেখা হয়েছে। এ অন্তর্বাস তৈরিতে ব্যবহৃত কাপড় বা অন্তর্বাসের ওপর পরা প্যান্টের ধরণ নিয়ে কোনো প্রশ্ন করা হয়নি। এটাকে একটি সীমাবদ্ধতা হিসেবে দেখা যেতে পারে। অন্যদিকে এ গবেষণাটি গুরুত্বপূর্ণ কারণ এ বিষয়ে এত বেশি মানুষের ওপর গবেষণা আগে হয়নি।  সারা বিশ্বে বাবা হতে ইচ্ছুক পুরুষদের উপদেশ দেওয়া হয়, তারা যেন ঢিলেঢালা অন্তর্বাস পরেন এবং গরম পানিতে গোসল থেকে বিরত থাকেন। কারণ উত্তাপ বেশি হলে স্পার্ম বা শুক্রাণুর উৎপাদন কমে যায়।  

সূত্র: সিএনএন

প্রিয় বিজ্ঞান/ আর বি