কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সনি এক্সপেরিয়া স্মার্টফোন। ছবি: সংগৃহীত

অ্যান্ড্রয়েড পাই হালনাগাদ আসছে সনি এক্সপেরিয়া ফোনে

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১১ আগস্ট ২০১৮, ২২:৩৫
আপডেট: ১১ আগস্ট ২০১৮, ২২:৩৫

(প্রিয়.কম) সার্চ জায়ান্ট গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নতুন হালনাগাদ উন্মুক্ত হয়েছে গত সপ্তাহে। অ্যান্ড্রয়েড পাই নামের নতুন এই হালনাগাদ ইতোমধ্যে পিক্সেল ফোনে চালু হয়েছে। 

এরপর অনেক স্মার্টফোন নির্মাতারা তাদের ফোনে এই হালনাগাদের ঘোষণা দিতে শুরু করেছে। আর জাপানি স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান সনিও এই তালিকায় নাম লিখিয়েছে।

গিজচায়নার বরাতে গ্যাজেটস নাউ-এর প্রতিবেদনে বলা হয়, সনি তাদের ছয়টি এক্সপেরিয়া ফোনে সেপ্টেম্বর থেকে অক্টোবরের মধ্যে অ্যান্ড্রয়েড পাই হালনাগাদের ঘোষণা দিয়েছে। 

ঘোষণায় বলা হয়, সনি এক্সপেরিয়া এক্সজেড২, এক্সপেরিয়া এক্সজেড২ কমপ্যাক্ট, এক্সপেরিয়া এক্সজেড২ প্রিমিয়াম, এক্সপেরিয়া এক্সজেড১, এক্সপেরিয়া এক্সজেড১ কম্প্যাক্ট এবং এক্সপেরিয়া এক্সজেড১ প্রিমিয়াম ফোন অ্যান্ড্রয়েড ৯.০ পাই হালনাগাদ পাবে। 

৬ আগস্ট, সোমবার গুগল অ্যান্ড্রয়েডের নতুন এই সংষ্করণের ঘোষণা দেয়। অ্যান্ড্রয়েড পরিবারে এটি নবম সংষ্করণ। এর আগের সংষ্করণ ছিল ওরিও।

নতুন সংষ্করণে রয়েছে ডু নট ডিস্টার্ব, ওয়াইন্ড ডাউন, অ্যাপ টাইমারস, ডিসপ্লে কাটআউট, এজ টু এজ স্ক্রিনস, মাল্টিপল ইউজারস অন ডেডিকেটেড ডিভাইস, ওয়ার্ক ট্যাব ইন লঞ্চার, সাউন্ড ডিলে রিপোর্টিং, ভলিউম মেমোরি পার ব্লুটুথ ডিভাইস, এইচডিআর, এইচডি অডিও ও এইচইআইএফ ফিচার। 

এ ছাড়া অ্যান্ড্রয়েড-৯-এ থাকবে স্লাইসেস ফিচার, যা আপনার অ্যাপ চালু না করেই ওই অ্যাপের কিছু তথ্য সামেনে আনবে। নতুন এই সংষ্করণে আইফোনের মতো স্লাইড করে আপনাকে দেখতে হবে সাম্প্রতিক অ্যাপের তালিকা।

প্রিয় প্রযুক্তি/শান্ত