কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বোতলজাত পানির তুলনায় ফুটানো পানি অনেক স্বাস্থ্যকর। ছবি: প্রিয়.কম

আপনাকে অসুস্থ করে দেয় যে ৮টি ‘স্বাস্থ্যকর’ কাজ

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ আগস্ট ২০১৮, ১৭:৫২
আপডেট: ১২ আগস্ট ২০১৮, ১৭:৫২

(প্রিয়.কম) স্বাস্থ্যের উপকার করতে গিয়ে নিজের অজান্তেই ক্ষতি করে ফেলি আমরা। কিছু কাজ আছে যা আপাতদৃষ্টিতে স্বাস্থ্যকর মনে হলেও আসলে স্বাস্থ্যকর নয়। আবার কিছু স্বাস্থ্যকর কাজ ভুল উপায়ে করার কারণে তা থেকে উপকার পাই না আমরা। এমনই কিছু ‘স্বাস্থ্যকর’ কাজ রয়েছে যা আপনাকে অসুস্থ করে ফেলতে পারে।  দেখে নিন, এ কাজগুলো আপনিও করছেন না তো?

১) সানস্ক্রিনের ব্যবহার

সূর্যের আলোর আলট্রাভায়োলেট রশ্মি থেকে বাঁচতে নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করেন আপনি। কিন্ত এই সানস্ক্রিনটিই আপনার ক্ষতি করছে না তো? কিছু সানস্ক্রিনে অক্টিনোক্সেট নামের একটি রাসায়নিক থাকে, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। সানস্ক্রিন কেনার আগে তার উপকরণের তালিকাটি দেখে নিন। এমন সানস্ক্রিন কিনুন যাতে আছে জিঙ্ক অক্সাইড বা টাইটেনিয়াম ডাইঅক্সাইড।

২) আপনি বোতলের পানি পান করেন

অনেকেই সাপ্লাইয়ের পানি দূষিত বলে বোতলজাত পানি পান করেন। কিন্তু সাপ্লাইয়ের বা ট্যাপের পানি ফুটিয়ে ফিল্টার করে নিলেই কিন্তু অনেকটা নিরাপদ থাকা যায়। এমনকি অনেক ক্ষেত্রে তা বোতলজাত পানির তুলনায় বিশুদ্ধ। আপনি কী করে নিশ্চিত হবেন বোতলজাত পানি আসলে নিরাপদ কিনা? এমনকি এতে প্লাস্টিকও থাকতে পারে। এর চেয়ে নিজ উদ্যোগে পানি ফুটিয়ে পান করলেই অনেকটা নিশ্চিন্ত থাকা যায়।

৩) আপনি কান পরিষ্কার করেন নিয়মিত

কটন বাড দিয়ে কান পরিষ্কার করেন অনেকেই। কিন্তু আপনি কি জানেন, এতে উপকারের বদলে ক্ষতিই হয় বেশি? কটন বাড ব্যবহারের কারণে কানের ময়লা আরও ভেতরের দিকে চলে যায়। এতে কানে ব্যথা, শ্রবণশক্তি হ্রাস এবং চুলকানি হতে পারে। কানের বাইরের দিক থেকে ময়লা পরিষ্কার করুন। কিন্তু কানের ফুটোর ভেতরে কিছু ঢুকাবেন না। কানে অস্বস্তি হলে নাক-কান-গলা বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে যোগাযোগ করুন।

অ্যাপল সাইডার ভিনেগার বেশিরভাগ মানুষই ভুল উপায়ে পান করেন। ছবি: সংগৃহীত

৪) আপনি চিনির বদলে সুইটনার ব্যবহার করেন

ডায়েট করার জন্য অনেকেই ডায়েট কোলা পান করেন, চায়ে চিনির বদলে সুইটনার, জিরোক্যাল ব্যবহার করেন। কিন্তু গবেষণায় দেখা গেছে এতে ওজন বাড়ার ঝুঁকি থাকে বেশি।

৫) আপনি অ্যাপল সাইডার ভিনেগার পান করেন

ওজন কমাতে অনেকেই অ্যাপল সাইডার ভিনেগার পান করেন। এটা আসলে স্বাস্থ্যকর একটি পানীয়। কিন্তু এটা ভুল উপায়ে পান করার কারণেই অনেকের ক্ষতি হচ্ছে।  অনেকেই সরাসরি এই ভিনেগার পান করেন। এতে তাদের গলা এবং দাঁতের ক্ষতি হয়, কারণ এর এসিড বেশ তীব্র। অ্যাপল সাইডার ভিনেগার পান করতে চাইলে সমপরিমাণ পানি এবং কিছুটা মধু মিশিয়ে নিন।

৬) আপনি স্মুদি পান করেন

স্বাস্থ্যকর ব্রেকফাস্ট হিসেবে অনেকেই স্মুদি পান করেন। কিন্তু এতে দেওয়া হয় দই, পিনাট বাটার, মধু, কলা, আম এবং আনারসের মত উপাদান যার কারণে এর ক্যালরি অনেক বেড়ে যায়। ফলে সাধারণ নাশতার তুলনায় স্মুদি আপনার ওজন দ্রুত বাড়াতে পারে।

স্মুদিতে প্রচুর ক্যালোরি থাকতে পারে। ছবি: সংগৃহীত

৭) আপনি ছুটির দিন বেশি ঘুমান

ঘুম সবার জন্যই জরুরী। কিন্তু সারা সপ্তাহ ঘুম কম হয়েছে বলে ছুটির দিন বেশি ঘুমিয়ে নেওয়াটা মোটেই উপকারী নয়। এতে সারাদিনই শরীর ম্যাজম্যাজ করবে এবং বাকি সপ্তাহ আবার ঘুমের সমস্যা হবে আপনার। অন্যান্য দিনের তুলনায় ছুটির দিনে ১-২ ঘণ্টা অতিরিক্ত ঘুমাতে পারেন, এর বেশি নয়।

৮) আপনি অতিরিক্ত ব্যায়াম করেন

সুস্থ থাকতে ব্যায়াম অপরিহার্য। তাই বলে সপ্তাহের প্রতিটি দিন ঘণ্টার পর ঘণ্টা ভারী ব্যায়াম করা যাবে না।  তাতে আপনি আহত হতে পারেন, এমনকি অসুস্থ হয়ে পড়তে পারেন। ভারী ব্যায়াম করতে পারে সপ্তাহে ৩-৪ দিন। বাকি দিনগুলো শরীরকে বিশ্রাম দিন। প্রতিদিন ব্যায়াম করতে চাইলে হালকা ব্যায়াম করুন। হাঁটতে পারেন, যোগব্যায়াম করতে পারেন বা সাইকেল চালাতে পারেন।

সূত্র: রিডার্স ডাইজেস্ট 

প্রিয় লাইফ/ আর বি