কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: সংগৃহীত

কালি ও কলম পুরস্কারের জন্য বই জমা নেওয়া শুরু

মিঠু হালদার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ আগস্ট ২০১৮, ০৯:৪৬
আপডেট: ১০ আগস্ট ২০১৮, ০৯:৪৬

(প্রিয়.কম) তরুণদের সাহিত্য চর্চাকে গতিশীল এবং সাহিত্যের বিকাশ ও সৃজন উদ্যোগকে বিকাশিত করার লক্ষ্যে মাসিক সাহিত্য পত্রিকা ‘কালি ও কলম’ ২০০৮ সাল থেকে প্রদান করে আসছে তরুণ কবি ও লেখক পুরস্কার। প্রতিবারের মতো এবারো ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার ২০১৮’ প্রদানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাই আগ্রহী লেখকদের কাছ থেকে বই জমা নেওয়া শুরু হয়েছে।

প্রতিষ্ঠানটি থেকে ৯ আগস্ট, বৃহস্পতিবার বিকালে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এবারো পাঁচটি বিভাগে পুরস্কার প্রদান করা হবে। বিভাগগুলো হলো-কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ, গবেষণা ও নাটক, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য ও গবেষণা ও শিশু-কিশোর সাহিত্য।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিজয়ী প্রত্যেককে পুরস্কার হিসেবে এক লাখ টাকা, একটি ক্রেস্ট ও একটি সম্মাননাপত্র দেওয়া হবে।

আর পুরস্কারের জন্যে (২০১৭-১৮) ১৮ থেকে ৪০ বছর (গ্রন্থ প্রকাশকালে অনূর্ধ্ব ৪০ বছর) বয়সী বাংলাদেশি কবি ও লেখকদের রচিতগ্রন্থ বিবেচিত হবে। ৩১ অক্টোবরের মধ্যে কালি ও কলম দফতরে ছয় কপি বই জমা দিতে হবে।

নিয়ামাবলী

১. জমাকৃত বইগুলোর সঙ্গে একটি ঘোষণাপত্র দিতে হবে যে, বইটি বাংলাদেশি লেখকের মৌলিক সাহিত্যকর্ম, লেখকের বয়স নির্ধারিত বয়:ক্রমের মধ্যে এবং বইটি এই পুরস্কারের জন্যে উপস্থাপন করা হচ্ছে।

২. বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র অথবা সমমানের সনদের অনুলিপি প্রেরণ করতে হবে।

৩. পুরস্কার প্রদানের পর কোনো কারণে যদি অবগত হওয়া যায় যে, পুরস্কারপ্রাপ্ত কোনো বই অন্য কোনো বইয়ের হুবহু অথবা আংশিক প্রতিরূপ, সেক্ষেত্রে পুরস্কার প্রত্যাহারের অধিকার বিচারক মণ্ডলীর সংরক্ষিত থাকবে।

৪. পুরস্কারের যে-কোনো পর্যায়ে বাছাইয়ের সঙ্গে জড়িত ব্যক্তির রচিত গ্রন্থ পুরস্কারের জন্য বিবেচিত হবে না।

৫. চূড়ান্ত বাছাই শেষে অনুষ্ঠানের মাধ্যমে পুরস্কার প্রদান করা হবে। পুরস্কারে বিচারকমণ্ডলীর সিদ্ধান্তই হবে চূড়ান্ত।

প্রিয় সাহিত্য/গোরা