বয়স বাড়লে মানুষ নিজের দোষ স্বীকারে অনীহা দেখায়। ছবি: সংগৃহীত

বয়স্ক মানুষরা নিজেদের দোষ স্বীকার করতে চান না কেন?

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৭ আগস্ট ২০১৮, ১৯:৫৮ আপডেট: ০৭ আগস্ট ২০১৮, ১৯:৫৮

(প্রিয়.কম) অনেকেরই ধারণা বয়স হলে মানুষ জেদি হয়ে যায়, তারা দোষ করলেও দোষ দ্বীকার করতে চান না। গবেষণা বলছে, এই ধারণাটি আসলে ভুল নয়। আসলেই বয়স বাড়লে মানুষ নিজের দোষ স্বীকারে অনীহা দেখায়। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব আইওয়ার এই গবেষণায় দেখা গেছে, কম বয়সী মানুষই নিজের দোষ স্বীকার করতে পারে সহজে।

গবেষকরা মনে করেন, যত বয়স হয়, মানুষ নিজের দোষটা চিহ্নিত করতে ততই অদক্ষ হয়ে পড়ে।

নিউরোবায়োলজি অব এজিং নামের এই গবেষণার জন্য ৮০ জন প্রাপ্তবয়স্ক অংশগ্রহণকারীদের একটি গেম খেলতে দেওয়া হয়। এখানে অর্ধেকের বয়স ছিল ৩০ এর কম এবং বাকি অর্ধেকের বয়স ছিল ৬০ এর বেশি। কম্পিউটার স্কিনে আলোর বলয় উপস্থিত হলে স্ক্রিনের দিকে তাকাতে বলা হয় এবং বলয় চলে গেলে অন্যদিকে তাকাতে বলা হয়। পরীক্ষা শেষে তারা সফল হয়েছেন কিনা, প্রত্যেককে আলাদা করে তা জিজ্ঞেস করা হয়।

ফলাফল হিসেবে দেখা যায়, খেলাটিতে বয়স্ক এবং কমবয়স্করা একই রকম দক্ষতা প্রদর্শন করেন। কিন্তু কমবয়সীরা ৭৫ ভাগ ক্ষেত্রে নিজেদের ভুল স্বীকার করেন। কিন্তু বয়স্করা মাত্র ৬৩ ক্ষেত্রে নিজেদের ভুল স্বীকার করেন।

এর কারণ হিসেবে গবেষক ইয়ান ওয়েসেল জানান, বয়স হলে মানুষ নিজেদের ভুল ধরতে পারে না আগের মতো। শুধু তাই নয়, ভুলটা শুধরে নেবার সুযোগও কমে যায়, ফলে আরও ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়তে হয় তাদেরকে।

গবেষকরা জানান, ভুল স্বীকার করছেন না তারমানে এই নয় যে বয়স্ক ব্যক্তিটি জেদি। তিনি ভুল ধরতে পারেননি, এমনটাও হতে পারে।

সূত্র: ইয়াহু নিউজ

প্রিয় বিজ্ঞান/ আর বি