কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নির্মলেন্দু গুণ। ছবি: প্রিয়.কম

নতুন পুরস্কার পেলেন নির্মলেন্দু গুণ

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ২৯ জুলাই ২০১৮, ১৫:৪৪
আপডেট: ২৯ জুলাই ২০১৮, ১৫:৪৪

(প্রিয়.কম) শিক্ষা ও সংস্কৃতি ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ‘মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা ২০১৮’ পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ। ২৮ জুলাই, রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আয়োজিত অনুষ্ঠানে কবির হাতে পুরস্কার তুলে দেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বিষয়টি নিয়ে সেদিন রাতেই কবি নির্মলেন্দু গুণ সামজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে ওই পুরস্কারের ছবি একটি লেখা পোস্ট দেন।

সেই পোস্টে নির্মলেন্দু গুণ লিখেন, ‘ আজ শনিবার, ২৮ জুলাই সন্ধ্যা সাত ঘটিকায় এই পুরস্কারটি পেলাম। পুরস্কারের নাম মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা ২০১৮। পুরস্কার মানে শুধু এই চমৎকার ক্রিস্টাল ক্রেস্টখানি নয়। এই পুরস্কারের সঙ্গে রয়েছে একটি দুই ভরি স্বর্ণের পদক এবং ৩ লক্ষ টাকার চেক।

তার মানে এই পুরস্কার স্বাধীনতা পুরস্কারের প্রায় সমান। স্বাধীনতা পুরস্কারের সঙ্গে দেয়া স্বর্ণ পদকে থাকে এক ভরি বেশি, তিন ভরি স্বর্ণ। টাকার অংকটা সমান।

আরও একটা পার্থক্য আছে, সেটা না বললে সত্য গোপনের দায় বর্তায়।

স্বাধীনতা পুরস্কার পাওয়ার জন্য ফেইসবুকে সরকারের কাছে প্রকাশ্যে দাবী জানাতে হয়েছিল এবং সেই কারণে বেশ কিছু লোক ও লেখক আমার ওপর নাখোশ হয়েছিলেন। কিন্তু মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা লাভের জন্য আমার একেবারেই লেখালেখি করতে হয়নি।

আসলে এই পুরস্কারের কথা আমার জানাই ছিলো না।

এরকম না চাহিতে পাওয়া পুরস্কারের মজাটাই ভিন্ন।

আমি যে না চেয়েও বড় পুরস্কার পেতে পারি, সেটা প্রমাণিত হলো। আমার মান রক্ষাও হলো, আবার পেটও ভরলো। তিন লক্ষ মানে তিন লক্ষই, এক টাকাও কম বেশি নয়।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের কর্মকর্তাদের ধন্যবাদ ও অশেষ কৃতজ্ঞতা জানাই।

সমাজের বিত্তবান ও ক্ষমতাবানদের উপেক্ষা করে পথ চলার পথ তৈরি হলো।

আমি জানি তিন লক্ষ টাকা খুব বেশি টাকা নয়। আবার এও জানি, তিন লক্ষ টাকা খুব একটা কম টাকাও নয়।

জয়তু মার্কেন্টাইল ব্যাংক।'

প্রিয় সাহিত্য/গোরা