কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভালো একটি চাকরি সকলেরই কাম্য। ছবি: প্রিয়.কম

চাকরির সম্ভাবনা বাড়াতে করুন এই ১টি কাজ!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ জুলাই ২০১৮, ১২:১০
আপডেট: ১৮ জুলাই ২০১৮, ১২:১০

(প্রিয়.কম) চাকরির ইন্টারভিউ দিতে গেলে সব সময়েই নিজের ব্যক্তিত্ব এবং গাম্ভীর্য বজায় রাখতে বলা হয়। কিন্তু সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়েছে, গম্ভীর নয় বরং চাকরির ব্যাপারে উচ্ছ্বাস প্রকাশ করলেই আপনি সুবিধা পাবেন।  খবর আইএফএলসায়েন্স।

‘ইমোশন’ জার্নালে প্রকাশিত যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির এই গবেষণায় বলা হয়, ইন্টারভিউয়ের সময়ে যেসব চাকরিপ্রার্থী উচ্ছ্বাস প্রকাশ করে তাদেরকে চাকরি দেওয়া হয় বেশি। তবে গবেষণায় এটাও বলা হয়, একেক দেশের কালচারে এ ঘটনা একেক রকম হতে পারে।  শুধু তাই নয়, আচরণ দেখে নিয়োগ দেবার কারণে যোগ্য প্রার্থী চাকরি নাও পেতে পারেন।

অতীতের কিছু গবেষণায় ‘আইডিয়াল এফেক্ট’ নামের একটি ঘটনা দেখা যায়।  মূলত কর্তৃপক্ষের সামনে নিজেকে চাকরির ব্যাপারে উচ্ছসিত এবং উত্তেজিত প্রমাণ করতে পারলে ইন্টারভিউয়ের ফলাফল ভালো হয় বলে দেখা যায়। তবে এটা শুধুই পাশ্চাত্যের সংস্কৃতির জন্য প্রযোজ্য। প্রাচ্যের দিকে শান্তি ও গম্ভীর ভাবটাকেই ইন্টারভিউয়ের সময়ে প্রাধান্য দেওয়া হয়।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির মনস্তত্ত্বের অধ্যাপক জিন সাই এবং তার শিক্ষার্থী লুসি ঝ্যাং বেনকারিট যুক্তরাষ্ট্র ও হংকংয়ে ছয়টি আলাদা আলাদা পরীক্ষা করেন। এতে ১,০৪১ ব্যক্তি অংশগ্রহণ করেন।

প্রথম পরীক্ষায় ২৩৬ জন অংশগ্রহণকারী চাকরির ইন্টারভিউ দেন এবং সেখানে কী আচরণ করেন তার ভিডিও করেন।  এখানে বেশিরভাগ আমেরিকান উচ্ছ্বাস প্রকাশ করেন, কিন্তু চাইনিজরা শান্ত থাকেন।

পরের পরীক্ষায় অংশগ্রহণকারীরা একজন ইন্টার্নকে নিয়োগ দেবার জন্য চাকরিদাতার ভূমিকা অবলম্বন করেন। এক্ষেত্রে আমেরিকানরা চাকরিপ্রার্থীর মাঝে উত্তেজনাকে প্রাধান্য দেন, আর হংকংয়ের চাইনিজরা শান্ত প্রার্থীকে পছন্দ করেন।

পরের পরীক্ষাগুলো থেকেও এটাই বোঝা যায় যে, যুক্তরাষ্ট্রে বা ইন্টারভিউ বোর্ডে আমেরিকান নাগরিক আছে এমন জায়গায় ইন্টারভিউ দিতে গেলে চাকরির ব্যাপারে উচ্ছ্বাস প্রকাশ করলেই চাকরির সম্ভাবনা বেশি। অন্যদিকে চীন বা চাইনিজ নাগরিক আছে এমন ইন্টারভিউ বোর্ডের সামনে উচ্ছ্বাস প্রকাশ না করে বরং শান্ত থাকাটাই বুদ্ধিমানের কাজ।

প্রিয় লাইফ/ আর বি