কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যমুনা ফিউচার পার্কে ভারতীয় ভিসা কেন্দ্র উদ্বোধন অনুষ্ঠান। ছবি: সংগৃহীত

ঢাকায় বিশ্বের বৃহত্তম ভারতীয় ভিসা কেন্দ্র চালু

শেখ নোমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৪ জুলাই ২০১৮, ২০:৫৯
আপডেট: ১৪ জুলাই ২০১৮, ২০:৫৯

(ইউএনবি) রাজধানীর যমুনা ফিউচার পার্কে নতুন ভিসা কেন্দ্র চালু করেছে ভারত, যা বিশ্বে দেশটির ভিসা কেন্দ্রগুলোর মধ্যে সবচেয়ে বড়।  

১৪ জুলাই, শনিবার স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে এই কেন্দ্র উদ্বোধন করেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং।

ওই সময় ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ সচিব (সীমান্ত ব্যবস্থাপনা) ব্রজ রাজ শর্মা, ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা ও যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ভারতীয় রাষ্ট্রদূত শ্রিংলা জানান, ঢাকার ভারতীয় হাইকমিশন গত বছর ১৪ লাখ ভিসা ইস্যু করেছিল। আর ২০১৬ সালে ইস্যু করে ৯ লাখ ৭৬ হাজার ভিসা। ঢাকায় অত্যাধুনিক ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র উদ্বোধনের ফলে বাংলাদেশিদের জন্য ভিসা আবেদন প্রক্রিয়া সহজ হবে। সব ধরনের সুবিধাসম্পন্ন নতুন ভিসা কেন্দ্রে প্রতিদিন গড়ে ৫ হাজার ভিসা ইস্যু করা হবে। ভিসা আবেদনকারীদের সঙ্গে অতিথির মতো আচরণ করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের মোহাম্মদ নজরুল ইসলামের হাতে (মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে) ভারতের পাঁচ বছরের মাল্টিপল পর্যটক ভিসা তুলে দেন। অন্যদিকে আরেক বাংলাদেশি অমল চন্দ্র নট্টের হাতে (সিনিয়র নাগরিক ক্যাটাগরিতে) ভারতের পাঁচ বছরের মাল্টিপল পর্যটক ভিসা তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

ভারতীয় হাইকমিশনার হর্ষ বর্ধন এক বছরের মাল্টিপল পর্যটক ভিসা তুলে দেন বাংলাদেশের জান্নাতুল ফেরদৌসের হাতে এবং ভারতের বিশেষ সচিব (সীমান্ত ব্যবস্থাপনা) ছয় মাসের মেডিকেল ভিসা তুলে দেন বেগম শরিফার হাতে।

বর্তমানে ভারতে পর্যটকদের মধ্যে বাংলাদেশি নাগরিকদের সংখ্যা সবচেয়ে বেশি।

প্রিয় সংবাদ/কামরুল