কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কাঠফাটা গরমে ত্বকের প্রশান্তি মিলবে যেভাবে

www.ajkerpatrika.com প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:২৭

বৈশাখ মোটে শুরু হয়েছে; গরমে নাজেহাল অবস্থা। শুধু কি তাই, ত্বক এরই মধ্য়ে ক্লান্ত হয়ে পড়েছে। অতিরিক্ত ঘামের কারণে শরীরে দুর্গন্ধ, র‌্যাশ, মাথায় ঘাম বসে যাওয়ার মতো সমস্যাগুলো কি আর পিছু ছাড়ে? তবে গরম যেন ত্বক ও চুলের তরতাজাভাব নষ্ট করতে না পারে তাই কিছু পদক্ষেপ তো নিতেই হবে।  


গোসলের বিকল্প নেই


দিনে অন্তত দু’বার গোসল করুন। গোসলের পানিতে লেবু চাক চাক করে কেটে ভিজিয়ে রাখুন ২০ মিনিট, লেবু পাতার দিতে পারেন। চন্দনগুঁড়ো, গোলাপের পাপড়ি ইত্যাদিও গরমে ত্বককে সুরক্ষা দেয়। এগুলোও গোসলের পানিতে ছেড়ে দিতে পারেন। এসময় সাবানের পরিবর্তে ভালো কোনো শাওয়ার জেল ব্যবহার করুন। বারবার গোসলের কারণে ত্বক যাতে শুষ্ক না হয়ে ওঠে এজন্য সাবানটা আপাতত বাদ রাখুন। প্রতিবার গোসলের সময় ঘাড়, আন্ডারআর্ম, হাঁটুর ভাঁজ ভালোভাবে পরিষ্কার করুন। এসব জায়গায় ঘাম জমে বেশি। গোসলের পর শরীর ভালোভাবে মুছে ডিওডোরেন্ট ব্যবহার করুন। গরমে রোল অন ডিওডোর‌েন্টের চেয়ে স্প্রে ডিওডোর‌েন্টই ভাল। এছাড়াও ব্যবহার করতে পারেন ট্যালকম পাউডার।


অতিরিক্ত ঘামের সমস্যা কমাতে


ঘামের সমস্যা সমাধানে নিয়মিত ট্যালকম পাউডার ব্যবহার করতে হবে। অতিরিক্ত ঘামের কারণে আন্ডারআর্মে ময়লা জমে ও দাগ বসে যায়। এ সমস্যা সমাধানে আলু ও শাসার পেস্ট ব্যবহার করুন। এছাড়া মুলতানি মাটি, লেবুর রস, টক দই ও এলাচ বাটামিশিয়ে পেস্ট বানিয়ে আন্ডারআর্মে লাগাতে পারেন। গোসলের পানিতে ব্যবহার করতে পারেন গোলাপজল। 

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও