কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

যে ৫ কারণে বন্ধ হতে পারে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট

প্রথম আলো প্রকাশিত: ২৩ এপ্রিল ২০২৪, ০৯:০৮

তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ। আবার অ্যাপটি ব্যবহার করে অনেকে অডিও এবং ভিডিও কলও করে থাকেন। এন্ড টু এন্ড এনক্রিপটেড হওয়ায় হোয়াটসঅ্যাপে বিনিময় করা তথ্যও থাকে সুরক্ষিত। তবে এ অ্যাপেও প্রতারণার হার বাড়ছে। এ জন্য ব্যবহারকারীদের অনলাইন নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন ধরনের সুরক্ষা সুবিধাও রয়েছে হোয়াটসঅ্যাপে। ক্ষতিকর ও ভুয়া অ্যাকাউন্ট শনাক্ত হলে তা সাময়িক বা পুরোপুরিভাবে বন্ধ করে দেয় মেটা মালিকানাধীন অ্যাপটি। চলতি বছরের ফেব্রুয়ারিতে শুধু ভারতেই ৭৬ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। হোয়াটসঅ্যাপের ওয়েবসাইটে অ্যাকাউন্ট ব্যবহারে তাই সতর্কতাও দেওয়া রয়েছে। অ্যাকাউন্ট বন্ধ হওয়ার পাঁচ সম্ভাব্য কারণ থাকছে এ লেখায়।


অননুমোদিত অ্যাপ ব্যবহার


হোয়াটসঅ্যাপ ডেল্টা, জিবি হোয়াটসঅ্যাপ এবং হোয়াটসঅ্যাপ প্লাস এর মতো থার্ড পার্টির আন-অফিশিয়াল অ্যাপ ব্যবহার করলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হতে পারে। কারণ এসব নকল সংস্করণ হোয়াটসঅ্যাপ অনুমোদিত নয়। তাই গুগল প্লে স্টোর বা অ্যাপল স্টোর থেকে হোয়াটসঅ্যাপের অফিশিয়াল অ্যাপ ব্যবহার করতে হবে।


অন্যের নামে ভুয়া অ্যাকাউন্ট তৈরি করলে


অন্যের নাম, পরিচয় ও তথ্য ব্যবহার করে ভুয়া অ্যাকাউন্ট তৈরি করলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হতে পারে। প্রতারকেরা অনেক সময়ই তারকা, জনপ্রিয় ব্যক্তি, প্রতিষ্ঠানের নাম ব্যবহার করে ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে প্রতারণা করে থাকে। এমন কার্যক্রম শনাক্ত হলে চিরস্থায়ীভাবে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

এই সম্পর্কিত

আরও