কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ব্যক্তিগত জীবন সামাজিক যোগাযোগমাধ্যমে এনে এই বিপদগুলো ডেকে আনছেন না তো?

লোকদেখানোর সংস্কৃতিতে ব্যক্তিগত জীবন আড়ালে রাখতে যাঁরা স্বাচ্ছন্দ্যবোধ করেন, অনেকেই তাঁদেরকে দেখেন কিঞ্চিৎ সহানুভূতির চোখে। ‘প্রাইভেসি’ বিক্রি করাটাকে তো অনেকে রীতিমতো পেশা বানিয়ে ফেলেছেন। কেবল ব্যক্তিগত জীবন অন্যকে দেখিয়েই অনেকে লাখ টাকা কামাই করছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই ‘বিখ্যাত হওয়ার জন্যই বিখ্যাত’। তাঁরা যতবার প্রেমে পড়েন, বিচ্ছেদ হয়, সন্তান নেন, বিয়ে করেন, তত বেশি ভাইরাল হন, আলোচনায় থাকেন, জনপ্রিয়তা বাড়ে, ইনস্টাগ্রামে অনুসারী বাড়ে। দিন শেষে ভাইরাল হওয়াটাই যেন শেষ কথা।

আর এসবের সমানুপাতে বাড়তে থাকে আয়, বাড়তে থাকে সম্পদের পরিমাণ। অথচ ব্যক্তিগত জীবন আড়ালে রাখার কোনো বিকল্প নেই। কেন? জেনে নিন কিছু কারণ।

১. লোকদেখানোর সংস্কৃতি থেকে নিজেকে সরিয়ে রাখতে পারলে আপনার জীবনে সত্যিকার অর্থেই যা কিছু গুরুত্বপূর্ণ, সেগুলোতে মনোযোগী হতে পারবেন।

২. পরিবার ও বন্ধুবান্ধবের সঙ্গে সম্পর্ক আরও জোরদার ও ঘনিষ্ঠ থাকে। কেননা, সম্পর্ক ভালো দেখানোটাই আপনার কাছে মুখ্য নয়; বরং সম্পর্ক ভালো রাখাটাই বেশি জরুরি। একটি গবেষণার সূত্র ধরে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, যাঁরা ব্যক্তিগত জীবনে সত্যিকার অর্থে সুখী নন, সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁদেরই সেটা ‘প্রতিষ্ঠিত’ করার তাগিদ বেশি থাকে।

৩. দেখানোর ওপর যখন আপনার মনোযোগ থাকে, তখন যাঁদের সঙ্গে সম্পর্ক ভালো দেখানোটা আপনার সামাজিক যোগাযোগমাধ্যমে ভালো অবস্থানের জন্য ‘সুবিধাজনক’, আপনি তাঁদেরকে বেছে নেন। ভালো–মন্দনির্বিশেষে জনপ্রিয়তাই আপনার কাছে মুখ্য হয়ে দাঁড়ায়। ফলে সত্যিকারের সম্পর্ক থেকে আপনার দূরত্ব তৈরি হয়।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন