কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

কর্মক্ষেত্রে সফল ব্যক্তিরা যেসব নিয়ম মেনে চলেন

প্রথম আলো প্রকাশিত: ২৮ মার্চ ২০২৪, ২১:২৫

প্রতিযোগিতামূলক বিশ্বে পেশাকে এগিয়ে নিতে কর্মক্ষেত্রে সফল হওয়ার বিকল্প নেই। বসের চোখে কর্মঠ হওয়া আবার সহকর্মীদের কাছ থেকে গ্রহণযোগ্যতা পাওয়া—কর্মক্ষেত্রে সফলতার জন্য প্রয়োজন সব দিক মানিয়ে চলা। কর্মক্ষেত্রে সফল ব্যক্তিরা নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলেন, যা বাকি সবার থেকে তাঁদের আলাদা করে দেয়। নিয়মগুলো শুধু কর্মক্ষেত্রেই নয়, যেকোনো জায়গায় নজর কাড়তে বা সফল হতে সহায়তা করবে।


সময়ানুবর্তিতা


ছাত্রজীবনে ‘সময়ের মূল্য’ নিয়ে রচনা কে না লিখেছেন? কর্মজীবনে পা দিয়ে অনেকেই এই সময়ানুবর্তিতার কথা বেমালুম ভুলে যান। কিন্তু কর্মক্ষেত্রে সফল ব্যক্তিদের ক্ষেত্রে সময়ানুবর্তিতা সবচেয়ে বেশি প্রয়োজন। সময়মতো অফিসে আসা, কাজ সময়মতো শেষ করা, সঠিক সময়ে কাজ জমা দেওয়া—অফিসে নিজের অবস্থান পাকাপোক্ত করতে এগুলোর বিকল্প নেই।


সময় ব্যবস্থাপনা


শুধু ঘড়ি ধরে অফিসে আসা আর কাজ জমা দিয়েই কাজ শেষ হয়ে যায় না। বরং অফিসে থাকা সময়টাকে সঠিকভাবে কাজে লাগানো জরুরি। অফিসে থাকাকালে সামাজিক যোগাযোগমাধ্যম কিংবা মনোযোগে ব্যাঘাত সৃষ্টি করতে পারে, এমন সব কাজ থেকে দূরে থাকা উচিত। কাজের পরিধি ও গুরুত্বের ওপর ভিত্তি করে কাজগুলোকে ভাগ করে নিলে ভালো। সময়কে ভালোভাবে কাজে লাগানো যায়। এতে করে আপনার জন্য নির্ধারিত কাজ যেমন সময়মতো শেষ হয়ে যাবে, তেমনি অফিসের বাইরে পেশাগত ও পারিবারিক জীবনেরও ভারসাম্য রক্ষা করা যাবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও