কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঈদে রাঁধুন দই কাতলা

প্রথম আলো প্রকাশিত: ২৭ মার্চ ২০২৪, ১৮:৩০

ঈদের দিন দুপুরে বা রাতের বিশেষ আয়োজনে মাছের পদ রাখতে পারেন। নিয়মিত রান্নার বাইরে একটু ভিন্নভাবেই নাহয় রাঁধলেন মাছ। রান্নার কারণে চেনা মাছের স্বাদেও বদল আনা যাবে। তেমন একটি রেসিপি দিয়েছেন ফারাহ্‌ সুবর্ণা।


দই কাতলা


উপকরণ: কাতলা মাছ ৫ টুকরা, টক দই আধা কাপ, ময়দা আধা চা-চামচ, পেঁয়াজবাটা ৩ চা-চামচ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, কাজুবাদামবাটা ১ চা-চামচ, পোস্তদানাবাটা আধা চা-চামচ, কাঁচা মরিচবাটা ১ চা-চামচ, ধনেগুঁড়া আধা চা-চামচ, জিরাগুঁড়া আধা চা-চামচ, গরমমসলার গুঁড়া ১ চামচের ৩ ভাগের ১ ভাগ, তেজপাতা ২টি, আস্ত কাঁচা মরিচ ৪ থেকে ৫টি, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদমতো, তেল আধা কাপ, ঘি ২ চা-চামচ।


প্রণালি: লবণ আর অল্প তেলে মাছ মেখে রাখুন। প্যান বা কড়াই ভালোভাবে গরম করে নিন। বাকি তেলে মাছ হালকা করে ভেজে তুলে রাখুন। তেলে তেজপাতা ফোড়ন দিন। বাটা পেঁয়াজ দিয়ে ভাজুন। ভাজা হলে তাতে টক দই, ময়দা, গরমমসলার গুঁড়া আর ঘি বাদে বাকি সব মসলা দিয়ে দিন। ভালোভাবে কষাতে হবে। কষানো হয়ে গেলে তাতে ১ কাপ পানি দিন। এবার টক দইয়ের সঙ্গে ময়দা মিশিয়ে ঝোলে ঢেলে দিন। ভালোমতো নাড়ুন। ঝোল ফুটে উঠলে ভাজা মাছ, গরমমসলার গুঁড়া আর ঘি দিয়ে ৭ থেকে ৮ মিনিট রান্না করে নিন। ঝোল ঘন হয়ে এলে নামিয়ে নিতে হবে। চাইলে কিশমিশ ব্যবহার করতে পারেন।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন

প্রতিদিন ৩৫০০+ সংবাদ পড়ুন প্রিয়-তে

আরও