কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ভাতের সঙ্গে লবণ খেলে কী হয়?

বাঙালি মানেই খাবারের থালায় নানা পদের আয়োজন। আমাদের মূল খাবার হলো ভাত। তার সঙ্গে যোগ হয় বিভিন্ন পদের মাছ, মাংস, সবজি, ডাল ইত্যাদি। ভাতের থালায় অল্প একটু লবণ না হলে অনেকেরই খাবারের স্বাদ ঠিক লাগে না। আবার সেই কাঁচা লবণ খেতে দেখে পাশ থেকে হইহই করে ওঠেন কেউ না কেউ। কাঁচা লবণ খেলে নাকি শরীরের জন্য তা ভীষণ ক্ষতিকর হয়ে দাঁড়াবে। কিন্তু কে শোনে কার কথা, যারা ভাতের পাতে লবণও খান, তারা এই অভ্যাস সহজে ছাড়তে পারেন না। ভাতের সঙ্গে লবণ খাওয়া আসলেই কি ক্ষতিকর?

খাদ্য হিসাবে আমরা যে লবণ খেয়ে থাকি সেটি হলো মূলত সোডিয়াম ক্লোরাইড। এই লবণের মধ্যে থাকে ৪০ শতাংশ সোডিয়াম এবং বাকি ৬০ শতাংশ থাকে ক্লোরাইড। কাঁচা লবণ খাওয়া নিয়ে বেশ কিছু তথ্যও দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অতিরিক্ত লবণ খাওয়ার রয়েছে ক্ষতিকর কিছু প্রভাব। এর ফলে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি দেখা দিতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, বিশ্বের প্রায় সব মানুষই প্রয়োজনের তুলনায় অতিরিক্ত সোডিয়াম গ্রহণ করেন। প্রাপ্তবয়স্ক একজন মানুষ প্রতিনি প্রায় ৪৩১০ মিলিগ্রাম সোডিয়াম গ্রহণ করেন। যা কিনা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্ধারিত মাত্রার তুলনায় প্রায় দ্বিগুণ।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন