কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


রাজনীতিও ফিরুক স্বাভাবিক ধারায়

বাংলাদেশের রাজনীতিতে ১১ জানুয়ারি তারিখটি খুবই গুরুত্বপুর্ণ। সাধারণে দিনটি ১/১১ নামেই পরিচিত। ২০০৭ সালের এই দিনে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার দায়িত্ব নিয়ে পাল্টে দিয়েছিল রাজনীতির গতিপথ। বিরাজনীতিকীকরণের লক্ষ্য নিয়ে এসেছিল অস্বাভাবিক সে সরকার। সেই লক্ষ্যে তারা প্রথমে গ্রেফতার করেছিল আজকের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। যদিও তার ঠিক আগে ক্ষমতায় ছিল বিএনপি। শেখ হাসিনাকে গ্রেফতারের পর তীব্র সমালোচনার মুখে ভারসাম্য রক্ষার স্বার্থে পরে গ্রেফতার করা হয় খালেদা জিয়াকেও।

১/১১ সরকারের সে লক্ষ্য পূরণ হয়নি। ২০০৮ সালের নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় আসে। হারাতে বসা গণতন্ত্র আবার দিশা খুঁজে পায়। তারপর থেকে টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আছে আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বদলে দিয়েছেন বাংলাদেশকেই। দুই দশক আগের বাংলাদেশ আর এখনকার বাংলাদেশে আকাশ-পাতাল ফারাক।

বলছিলাম ১১ জানুয়ারির কথা। ঠিক ১৭ বছর পর সেই ১১ জানুয়ারিতেই রচিত হলো বাংলাদেশের রাজনীতির আরেক অধ্যায়। টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন শেখ হাসিনা, ১/১১ সরকার যাকে রাজনীতি থেকেই মাইনাস করতে চেয়েছিল। সন্ধ্যায় বঙ্গভবনে যখন নতুন সরকার শপথ নিচ্ছিল, তখন ৫ মাস হাসপাতালে চিকিৎসা নেওয়ার পর বাসায় ফিরেছেন বেগম খালেদা জিয়া।

সেদিন সকালে ৭৪ দিন পর তালা ভেঙে নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে প্রবেশ করেন বিএনপি নেতারা। ২৮ অক্টোবর সহিংসতার পর থেকে বিএনপি তাদের অফিসে যায়নি বা যেতে পারেনি। এই ৭৪ দিন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় তালাবদ্ধ ছিল। বিএনপির অভিযোগ, পুলিশ তাদের অফিসে তালা দিয়ে রেখেছিল। তবে পুলিশের পক্ষ থেকে বারবার বলা হচ্ছিল, তারা বিএনপি অফিসে তালা দেয়নি।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন