কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


ওজন কমাতে খালি পেটে খেতে পারেন যে ৩ খাবার

ওজন একবার বেড়ে গেলে তা কমানো বেশ ঝক্কির কাজ। এইওমন কমাতে কতজনই না কত কিছু করেন। কেউ হয়তো কঠোর ডায়েট করেন আবার কেউ কেউ জিমে গিয়ে ঘণ্টার পর ঘণ্টা কসরত চালান। তবে ওজন কমাতে খালিপেটে অনেকেই অনেক কিছু খেয়ে থাকেন। যেহেতু খালিপেট, তাই সতর্ক হয়ে খাওয়াদাওয়া করতে হবে। কিছু আবার খালিপেটে খেলে মুশকিল হতে পারে। আবার কিছু খাবার দিনের প্রথমে খেলে শরীরের বিপাকহার বেশি ভাল কাজ করে।

মধু

গরম পানিতে লেবুর রস আর মধু খাওয়ার উপকারিতা আমরা অনেকেই জানি। যারা ওজন কমানোর চেষ্টা করছেন, তারা বিশেষ করে এই পানীয় খালি পেটে খেতে পারেন। রোজ নিয়ম করে এই পানীয় খেলে শরীরের বিপাকহার বাড়বে এবং দ্রুত ওজন কমতে সাহায্য করবে।

পেঁপে

কাঁচা পেঁপে রস করে খাওয়ার যেমন গুণ রয়েছে, তেমনই পাকা পেঁপে খাওয়ারও অনেক সুফল রয়েছে। ঘুম থেকে উঠে যদি খালি পেটে পেঁপে খেতে পারেন, তা হলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করবে। পেঁপের ক্যালোরি অনেকটাই কম। তাই যারা ওজন কমাতে চান, এ দিকে কোনও মিষ্টি ফল খাওয়ার লোভ সামলাতে পারেন না, তারা পেঁপে খান। এতে খাবার হজম হবে তাড়াতাড়ি।

কাঠবাদাম

অনেক বাদাম, ড্রাই ফ্রুট শুকনো খাওয়ার চেয়ে পানিতে ভিজিয়ে রেখে খেলে তার পুষ্টিগুণ অনেক বেড়ে যায়। তার মধ্যে অন্যতম উদাহরণ হল কাঠবাদাম। খিদে মেটাতে কাঠাবাদামের জুড়ি মেলা ভার। প্রত্যেক দিন সকালে আপনি যদি সারা রাত ভেজানো কাঠবাদাম খালিপেটে খান, তা হলে হৃদরোগ, ডায়াবেটিসের মতো অনেক সমস্যা দূরে থাকবে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন