কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প: তৃতীয় ধাপে ৫৪০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে জাপান

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের জন্য তৃতীয় কিস্তিতে প্রায় ৫৪০ মিলিয়ন মার্কিন ডলারের ঋণচুক্তি করেছে জাপান।

আজ রোববার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অফিসে এ চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মো. শাহ্‌রিয়ার কাদের ছিদ্দিকী ও জাপান সরকারের পক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইয়ানা কিমিনরি বিনিময় নোট এবং জাইকার সিনিয়র রিপ্রেজেন্টেটিভ হিরোশি ইয়োশিদা ঋণচুক্তি স্বাক্ষর করেন।

ঋণ চুক্তির আওতায় জাপান সরকার বাংলাদেশকে ৭৬ হাজার ৬৩৫ মিলিয়ন জাপানিজ ইয়েন বা প্রায় ৫৪০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা প্রদান করবে। এই ঋণের বার্ষিক সুদের হার- নির্মাণ কাজের জন্য ১ দশমিক ৩০ শতাংশ, পরামর্শক সেবার জন্য শূন্য দশমিক ২০ শতাংশ, ফ্রন্ড এন্ড ফি (এককালীন) শূন্য দশমিক ২০ শতাংশ। এ ঋণ ১০ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি নতুন প্যাসেঞ্জার টার্মিনাল নির্মাণসহ বিমানবন্দরের সম্প্রসারণ ও অন্যান্য অবকাঠামো উন্নয়নের মাধ্যমে বিমান পরিবহনের চাহিদা পূরণ এবং আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা ও নিরাপত্তা নিশ্চিত করতে কাজ চলছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন