কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

You have reached your daily news limit

Please log in to continue


কোন কৌশলে সমঝোতা খুঁজছে আ.লীগ-জাপা

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের কথা বললেও সমঝোতা করে ভোট করবে ক্ষমতাসীন আওয়ামী লীগ এবং বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। বুধবার দুই দলের বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। তবে বৈঠক সূত্র জানায়, সমঝোতার কৌশল এখনও ঠিক হয়নি। আরও বৈঠক হবে। 

আজ বৃহস্পতিবার জাপার সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে বলে সমকালকে জানিয়েছেন দলটির মহাসচিব মুজিবুল হক চুন্নু। আওয়ামী লীগের সঙ্গে বৈঠক নিয়ে এর আগে দিনভর লুকোচুরি করে জাপা। দুই দল আনুষ্ঠানিকভাবে জানায়নি, কখন কোথায় বৈঠক হয়েছে। সূত্রের খবর, গুলশানের একটি বাড়িতে গতকাল রাত ৮টায় এ বৈঠক শুরু হয়ে ঘণ্টাদুয়েক চলে। 

আওয়ামী লীগ নেতাদের মধ্যে ছিলেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল-আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। মুজিবুল হক চন্নু ছাড়াও জাপার সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ছিলেন বৈঠকে। 

জাপা সূত্র জানায়, দুই উপায়ে সমঝোতার আলোচনা হয়েছে। প্রথম উপায়ে, আওয়ামী লীগ যেসব আসন জাপাকে ছাড়বে, সেখানে নৌকার প্রার্থী থাকবে না। অন্যত্র নৌকার বিরুদ্ধে ভোটে লড়বে লাঙল। 

বিএনপিবিহীন ৭ জানুয়ারির নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দেখাতে সমঝোতার দ্বিতীয় উপায় হচ্ছে, প্রার্থিতা বৈধ হওয়াসাপেক্ষে সব আসনে নৌকা এবং লাঙলের প্রার্থী থাকবে। কিছু আসন ‘ফিক্সিং’ করে জাতীয় পার্টিকে জিতিয়ে দেওয়া হবে। তবে জাপা প্রার্থীদের এ ব্যবস্থায় আস্থা নেই বলে জানানো হয়েছে।

সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন